৩৭০ ধারা রদের দাবিতে ধর্নায় বসেছেন নরেন্দ্র মোদি? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি
এই সেই ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ৫ আগস্টপ্রতিশ্রুতি পূরণ হল, পূরণ করলেন নরেন্দ্র দামোদরদাস মোদি। হ্যাঁ উপত্যকা থেকে সন্ত্রাস নির্মূল করতে ও সেই সঙ্গে ৩৭০ ধারার বিলোপ ঘটাতে বেশ কয়েক দশক আগে থেকেই আন্দোলন করে আসছেন দেশের প্রধানমন্ত্রী। যদিও তখন তাঁর কাছে প্রধানমন্ত্রীর কুর্সি ছিল স্বপ্ন বিলাস, তবুও তাঁকে ধর্নামঞ্চে দেখা গেল। আরএসএস নেতা নরেন্দ্র মোদি কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের দাবিতে ধর্না দিচ্ছেন। আজকের নরেন্দ্র মোদির সঙ্গে সেই চেহারার বেশকিছু পার্থক্য দৃশ্যমান। একমাথা কালোচুল, চাপ দাড়ির সেই ভদ্রলোকই আজকের প্রধানমন্ত্রী। সেদিনের ইচ্ছেকে যিনি আজ বাস্তবায়িত করলেন। আরও পড়ুন-#Kashmir এবার কাশ্মীর নিয়ে মুখ খুললেন জায়রা ওয়াসিম

তাইতো সেই সময়কার সতীর্থ রাজনীতিক রাম মাধব আজ যিনি বিজেপির অন্যতম সাদারণ সম্পাদক, বড় নস্টালজিক হয়ে পড়লেন। হওয়ারই কথা। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন সেদিনের সেই ধর্নার ছবি। অন্য একটি টুইটে তিনি লেখেন, “আজকের দিনটি গৌরবের দিন। সাত দশক ধরে দেশের মানুষ যা চেয়েছিলন, আজ তা বাস্তবায়িত হল।” উল্লেখ্য, সোমবার সকালে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্যাবিনেটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব করেন। মোদি মন্ত্রিসভায় তা পাশও হয়ে যায়। এরপর আইনমন্ত্রকের ড্রাফট চলে যায় রাষ্ট্রপতি ভবনে। তাতে সিলমোহর দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একই সঙ্গে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় জম্মু-কাশ্মীর আর লাদাখ হবে আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল। এ ব্যাপারেও সেখানকার মানুষের ইচ্ছের মর্যাদাকেই প্রাধান্য দেওয়া হয়েছে বলে দাবি কেন্দ্রের।

এরপরই সারা দেশজুড়ে শুরু হয়ে যায় উদযাপন। এই প্রসঙ্গেই রাম মাধব আরও বলেছেন, “সবাই জানেন ৩৭০ ধারার অবলুপ্তি আমাদের মতাদর্শগত অবস্থান থেকেই চাওয়া ছিল। অনেকেই তা চাইতেন। কিন্তু বাস্তবায়িত হওয়াটা একটা ইতিহাস।” প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলিও টুইট করে লিখেছেন, “যে ঐতিহাসিক ভুল হয়েছিল, আজ তার সংশোধন হল।”