Fact Check: আইসক্রিমে বাসা বেঁধেছে করোনা? ভাইরাল খবরকে ভুয়ো প্রমাণ করল পিআইবি
আইসক্রিম খেলে বাড়বে সংক্রমণ ভুয়ো খবর (Photo Credits: Pxhere)

মুম্বই, ৩০ এপ্রিল: কোভিড-১৯ পজিটিভে আক্রান্ত গোটা দেশ। সংক্রমণ রুখতে দ্বিতীয় পর্যায়ের লকডাউন চলছে ভারতে। তারমধ্যেও হু হু করে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এই বিপর্যয়ের মধ্যে ভুয়ো খবরও ছড়াচ্ছে মুহুর্মুহু। এর জেরে জনমানসে আতঙ্কের ছায়া। সেই সব ভুয়ো খবরে আতঙ্কিত হয়ে নেটিজেনরা আবার তা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটারে শেয়ার করছে। ফলে অচিরেই ভাইরাল হচ্ছে গুজব। সর্বশেষ যে ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তা হল, আইসক্রিম( ice creams) ও যে কোনও ঠান্ডা খাবারে বাসা বেঁধেছে কোভিড-১৯। এই ধরনে খাবার পা পানীয় খেলেই বাড়বে সংক্রমণ।

এদিকে এমন ভাইরাল খবরের বিষয়টি কানে আসতেই ফ্যাক্ট চেকিংয়ে নামে প্রেস ইনফর্মেশন ব্যুরো। পিআইবি-র মুম্বই শাখা খবরের সত্যতা প্রমাণে আসরে নামে। তখনই বোঝা যায়, ভাইরাল হওয়া খবর আসলে ভুয়ো। এর নেপথ্যে কোনও সত্যতা নেই। এরপরই বিবৃতি দিয়ে পিআইবি জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু- তরফে এমন কোনও বৈজ্ঞানিক তথ্য প্রমাণ মেলেনি যেখানে বলা আছে, আইসক্রিম বা কোনও ঠান্ডা খাবার করোনাভাইরাস ছড়াবে। স্বভাবতই খবরটি ভুয়ো। আরও পড়ুন- India’s COVID-19 Count: বৃহস্পতিবার ভারতে মোট করোনা আক্রান্ত ৩৩ হাজার ৫০, মৃতের সংখ্যা ছুঁল ১০৭৪

বৃহস্পতিবার ৩৩ হাজার ছাড়িয়ে গেল ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা (COVID-19 count)। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১ হাজার ৭১৮ জন। প্রাম গিয়েছে ৬৭ জনের। স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটের তথ্যানুসারে এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন ২৩ হাজার ৬৫১ জন। মোট আক্রান্ত ৩৩ হাজার ৫০। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৩২৪ জন। মৃত্যুমিছিলে ১ হাজার ৭৪ জন। কোভিড-১৯ আক্রান্তর সংখ্যা দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনার বলি ৩২ জন। বুধবার পর্যন্ত সেখানে নতুন করে আক্রান্ত ৫৯৭ জন। সবমিলিয়ে মুম্বইতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৯১৫। মৃত্যু হয়েছে ৪৩২ জনের।