বিশ্ব জনসংখ্যা দিবসে ম্যানফোর্স কন্ডোমের এই বিজ্ঞাপন দেখে মুখ টিপে হাসছে নেটিজেনরা (দেখুন)
বিশ্ব জনসংখ্যা দিবসে ম্যানফোর্সের বিজ্ঞাপন। (Photo credits: Twitter)

বিশ্বজুড়ে আজ, ১১ জুলাই পালিত হচ্ছে জনসংখ্য়া দিবস (World Poulation Day)। গোটা বিশ্বে এখন জনসংখ্যা নিয়ন্ত্রণ বড় চ্য়ালেঞ্জ। ভারতে তো অন্যতম বড় সমস্যা জনবিস্ফোরণ। আর জনসংখ্যার সঙ্গে পরিবার পরিকল্পনার একটা বড় যোগ আছে। হুঁ, আর পরিবার পরিকল্পনার সঙ্গে বরাবরই নিজেদের জড়িয়ে নিজেদের ব্র্যান্ডের প্রচার করে কন্ডোম কোম্পানিগুলি। আজ বিশ্ব জনসংখ্যা দিবসে নিজেদের প্রচারে ম্যানফোর্স কন্ডোমের (Manforce Condom) এক বিজ্ঞাপন ভাইরাল হয়ে যায়।

১৯৮৯ সাল থেকে এই সূচনা বিশ্ব জনসংখ্য়া দিবসের। এখন ভারতের জনসংখ্যা ১৩৪ কোটি-র খুব কাছে চলে গিয়েছে। প্রতিদিন এই জন সংখ্যা ক্রমে বেড়েই চলেছে। এমন সময়ে জন্ম নিয়ন্ত্রণ, পরিবার পরিকল্পনার কথা নানাভাবে প্রচার করা হচ্ছে। কন্ডোম কোম্পানিগুলি অবশ্য তাদের প্রচারে ভারী কোনও কথা কখনই ব্যবহার করে না। হাল্কাচালে 'ডুয়েল মিনিং'-য়ে চলে প্রচার দেখুন ম্য়ানফোর্সের বিজ্ঞাপনে আজ কী করা হল--আরও পড়ুন-বর্ষায় যৌনতার দুষ্টু মরসুমে কন্ডোমের এই বিজ্ঞাপনটাই ছক্কা হাঁকাচ্ছে 

বিজ্ঞাপনের ক্য়াপশনটা ভাল করে লক্ষ্য করুন। দয়া করে এখানে Poulate করুন। Poltution (দূষণ) আর Population(জনসংখ্যা)-এই দুটোকে জুড়ে মজার বিজ্ঞাপন করেছে ম্যানফোর্স।

সোশ্যাল মিডিয়ায় বরাবর কন্ডোমের নানা বিজ্ঞাপনে অভিনবত্ব ধরা পড়ে। সেগুলির বেশিরভাগই হয় 'ডুয়েল মিনিং' বা একই কথায় দুই ধরনের মানের। এই ধরনের বিজ্ঞাপনে গোটা দুনিয়ায় ডুরেক্স কন্ডোম বাজার মাত করে। কিন্তু এখন 'ইরোটিক ডুয়েল মিনিং' বিজ্ঞাপনে ডুরেক্সকে টেক্কা দিচ্ছে স্কোর, ম্যানফোর্সের মত কন্ডোম প্রস্তুতকারক কোম্পানিগুলি।