Iran Hijab Problem: হিজাব না পরে ছবি তোলার জন্য ইরানি মহিলার সঙ্গে ঝগড়া ধর্মগুরুর, গ্রেফতার ৪
Credit: X

যে সময়ে ইরানে হিজাব আইনে কড়াকড়ি করা হচ্ছে ঠিক সেই সময় এক ইরানি মহিলাকে ধর্মগুরুর সঙ্গে ঝগড়া করতে দেখা যায়। জানা গেছে, ঘটনাটি ইরানের কোম শহরে ঘটে। ভাইরাল ভিডিওতে উপস্থিত মহিলা তার সন্তানের চিকিৎসার কথা বলার সময় বিনা হিজাবের ভিডিও বানানোর জন্য এক ধর্মগুরুর সঙ্গে ঝগড়া করেন। অনলাইনে ভাইরাল হওয়া সিসিটিভি ফুটেজে দেখতে পাওয়া যায় এক ইরানি মহিলা তার শিশুকে নিয়ে একটি মেডিকেল ক্লিনিকে প্রবেশ করেন এবং তার কিছুক্ষণ পরেই ওই মহিলার হিজাবের মাথার অংশ খুলে যায়।

ধীরে ধীরে এই ঝগড়া বিশাল রূপ নেয়। বেশ কয়েকজন যুক্ত হয়ে যায় এই ঝগড়ায়। সকলেই ওই ধর্মগুরুর কাছে ভিডিও মুছে ফেলার দাবি করতে শুরু করেন, কারণ সকলেই জানেন ভিডিওটি একটি মায়ের জন্য অনেক সমস্যা তৈরি করতে পারে। ওই মহিলাটিও ফুটেজটি বার বার মুছে ফেলার দাবি করলেও ওই ধর্মগুরু তা করতে অস্বীকার করেন। শেষ পর্যন্ত ওই ধর্মগুরু অন্য মহিলার সঙ্গে শারীরিক ঝগড়ায় লিপ্ত হয়ে পড়েন। এই ভিডিওটি অনলাইনে ভাইরাল হতেই ক্ষোভের জন্ম হয়। অনেকে ধর্মগুরুর হস্তক্ষেপের জন্য কটূক্তি করে।

ভিডিওটি অনলাইনে ভাইরাল হওয়ার কয়েকদিন পর একটি প্রতিবেদনের মাধ্যমে জানা যায় যে ইরানি কর্তৃপক্ষ বিদেশী সংবাদ আউটলেটে ফুটেজ দেওয়ার সন্দেহে গ্রেফতার করেছে চারজনকে। ইসলামি প্রজাতন্ত্র ইরান হিজাব নিয়ে অত্যন্ত কঠোর, যার জেরে প্রতিনিয়ত নারীদের হয়রানির মুখোমুখি হতে হয়।