পুরীতে রথের রেকর্ড জনসমাগমের মাঝে কীভাবে অনায়াসে অ্যাম্বুলেন্সকে পথ ছাড়া হল (দেখুন ভাইরাল ভিডিও)
রথের রাস্তা মানবিকতার পথ দেখাল। (Photo Credit: PTI)

পুরী, ৯ জুলাই: ধর্ম কখনও পথ আটকায় না। ধর্ম পথ করে দেয়। কথাটা আবার প্রমাণ হল। প্রতি বছরের মত এ বছরও পুরীতে রথ উপলক্ষ্যে রেকর্ড মানুষের ভিড় হয়, এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে এবার পুরী দেখাল এক মানবিক মুখ। যে রাস্তায় তিল ধারণেরও জায়গা নেই, সেই রাস্তা দিয়েই মুমূর্ষ রোগীকে নিয়ে ছুটে যাচ্ছে অ্যাম্বুলেন্স ৷ এমনই মানবতার নজির গড়ল দুনিয়ার সবচেয়ে বড় ধর্মীয় পদথারাথার রথ উৎসবের শহর পুরী।

লোকারণ্য পুরীর রথযাত্রায় মানব করিডর দেখা গেল তা বিরলই বলা চলে৷ নির্বিঘ্নে রথের অনুষ্ঠান সামলাতে সাদা পোশাকে রাস্তায় নেমেছিলেন প্রায় ১২০০ স্বেচ্ছাসেবক ৷ হঠাৎই সেখানে সাইরেন বাজিয়ে চলে আসে একটি অ্যাম্বুলেন্স ৷ আরও পড়ুন--সৎকারের আগে মৃত কিশোরের চোখ থেকে গড়াল জল, কী হল তারপর?

সঙ্গে সঙ্গে রাস্তার দু'দিকে মানুষজনকে সরিয়ে দেওয়া হয় ৷ রাস্তা ফাঁকা করতে স্বেচ্ছাসেবকরা হাত হাত ধরে দাঁড়িয়ে যান ৷ বিনা বাধায় অ্যাম্বুলেন্স ছুটে যায় হাসপাতালের দিকে ৷ দেখুন ভিডিও

বিভিন্ন রাজনৈতিক মিছিল, অবরোধো বারবরই শোনা যায় অ্যাম্বুলেন্স আটকে পড়েছে। তারপরেও নেতা-কর্মীদের টনক নড়ে না। নেতারা তখন ভিড়ের দোহাই দেন। কিন্তু পুরীতে জনসমুদ্রের মাঝেও যেভাবে কত অনায়াসে অ্যাম্বুলেন্সকে পথ করে দেওয়া গেল তা সত্য়ি চমকপ্রদ। ওডিশা পুলিশ ও স্বেচ্ছাসেবকদেরও বড় ভূমিকা থাকল। সাধারণ মানুষ, ভক্তদের কথাও বলতে হবে।

এই ভিডিওটি প্রমাণ করল পুরীতে কত দক্ষতার সঙ্গে পুলিশ, স্বেচ্ছাসেবকরা ভিড় সামলান। ভিডিওটি ভাইরাল হওয়ার পর সমাজের সব স্তর থেকে প্রশংসা আসছে। ইচ্ছা থাকলে উপায় হয়-এর বড় উদাহরণ হয়ে থাকল এই ভিডিওটি। নেতারা আর আগামী দেন ভিড়ের দোহাই দিয়ে অ্যাম্বুলেন্স আটকে থাকার অজুহাত খাড়া করতে পারবেন না।