Chyanwanprash Ice Cream: করোনার আবহে বাজারে রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক চবনপ্রাস আইসক্রিম
চবনপ্রাস আইসক্রিম (Photo Credits: Video Screengrab/ dairydayicecream/ Instagram)

বেঙ্গালুরু, ২৬ জুন: যা বলতে যাচ্ছি, সেটা শুনে আপনার হজম নাও হতে পারে। যদিও এটাই সত্যি। কর্নাটকের একটি ডেয়ারি ব্র্যান্ড দুটি ভিন্ন স্বাদে আইসক্রিম (Ice Cream) বাজারে এনেছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। গত সপ্তাহে ডেয়ারি ডে প্লাস (Dairy Day Plus) নামের ওই সংস্থার আইসক্রিমের দুটি নতুন স্বাদ হল হলুদ এবং চবনপ্রাস ( Chyanwanprash)। সোশাল মিডিয়ায় একটি পোস্টে ব্র্যান্ডটি জানিয়েছে যে হলুদ আইসক্রিমে অবশ্যই হলুদ ছাড়া মরিচ এবং মধু রয়েছে। চবনপ্রাস আইসক্রিমে আমলা, খেজুর এবং মধু রয়েছে।

ব্র্যান্ড তাদের পোস্টের ক্যাপশনে বলেছে, "আইসক্রিম এবং স্বাস্থ্যকর? আমরা এটি সম্ভব করে দিয়েছি। ভারতে প্রথমবারের মতো আইসক্রিম, যাতে রয়েছে চবনপ্রাস ও হলুদ। আপনার বাচ্চাদের, পরিবার এবং বন্ধুবান্ধবদের আনন্দ দিন।" আরও পড়ুন: Immunity Sandesh: করোনার আবহে বাজারে রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক ‘ইমিউনিটি সন্দেশ’, কিনবেন নাকি?

 

করোনাভাইরাস (Coronavirus) মহামারীর মধ্যেই সাধারণ মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবারের প্রতি ঝোঁক বেড়েছে। লোকজন যখন কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না তা নিয়ে চিন্তিত। দিন কুড়ি আগেই বাজারে এসেছিল বিশেষ ইমিউনিটি সন্দেশ (Immunity Sandesh)। কলকাতার বিখ্যাত বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক (Balaram Mullick & Radharaman Mullick)এই সন্দেশ তৈরি করেছে। রসগোল্ল, মিষ্টি দই সহ অন্যান্য বিখ্যাত জাতেরর মধ্যে ঐতিহ্যবাহী বাঙালি মিষ্টি হল সন্দেশ। তুলসি, হলুদ, ছোট এলাচ, যষ্ঠীমধু, জায়ফল, আদা, গলঙ্গল, পিপুল, গোলমরিচ, কালোজিরে, তেজপাতা সহ ১৫টি ভেষজ এবং ছানা দিয়েই তৈরি করা হয়েছে ‘ইমিউনিটি সন্দেশ’। ভেষজের গুণ বজায় রাখতে চিনি বা গুড় ব্যবহার করা হয়নি রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক মিষ্টিতে। ব্যবহার করা হয়েছে হিমালয়ের মধু।