Immunity Sandesh: করোনার আবহে বাজারে রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক ‘ইমিউনিটি সন্দেশ’, কিনবেন নাকি?
ইমিউনিটি সন্দেশ (Photo: Facebook)

কলকাতা, ৬ জুন: করোনাভাইরাস (Coronavirus) মহামারীর মধ্যেই সাধারণ মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবারের প্রতি ঝোঁক বেড়েছে। লোকজন যখন কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না তা নিয়ে চিন্তিত। তখনই বাজারে এল বিশেষ ইমিউনিটি সন্দেশ (Immunity Sandesh)। কলকাতার বিখ্যাত বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক (Balaram Mullick & Radharaman Mullick)এই সন্দেশ তৈরি করেছে। রসগোল্ল, মিষ্টি দই সহ অন্যান্য বিখ্যাত জাতেরর মধ্যে ঐতিহ্যবাহী বাঙালি মিষ্টি হল সন্দেশ।

তুলসি, হলুদ, ছোট এলাচ, যষ্ঠীমধু, জায়ফল, আদা, গলঙ্গল, পিপুল, গোলমরিচ, কালোজিরে, তেজপাতা সহ ১৫টি ভেষজ এবং ছানা দিয়েই তৈরি করা হয়েছে ‘ইমিউনিটি সন্দেশ’। ভেষজের গুণ বজায় রাখতে চিনি বা গুড় ব্যবহার করা হয়নি রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক মিষ্টিতে। ব্যবহার করা হয়েছে হিমালয়ের মধু। করোনভাইরাস সংক্রমণের মধ্যেও অনাক্রম্যতা বাড়াতে এই সন্দেশ সহায়তা করবে বলে বিশ্বাস করছে দোকানের মালিকরা। দোকানের মালিক সুদীপ মল্লিক (Sudip Mullick) জানিয়েছেন যে এই মিষ্টিতে কোনও কৃত্রিম উপাদান ব্যবহার করা হয়নি। চিনি ছাড়া তৈরি করা হয়েছে। এটি হিমালয়ের মধু দিয়ে তৈরি, এটি স্বাস্থ্যকর এবং ক্যালরি কম দেয়। আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফানের কারণে পশ্চিমবঙ্গে ক্ষতি ১ লাখ কোটি টাকারও বেশি, হিসেব কেন্দ্রীয় দলের

রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক মিষ্টির খবর প্রচার হতেই ক্রেতারা ভিড় করছেন দোকানে। সকালে রাখলে বিকেলের মধ্যে সবই বিক্রি হয়ে যাচ্ছে। দূর-দূরান্তের লোকজনও এই নতুন মিষ্টি কিনতে আসছেন।