Panther Stalks Pink City:জঙ্গল ছেড়ে জয়পুরের বিধানসভা ভবন- আরবিআই অফিসে চত্বরে ঘুরছে তেন্দুয়া, আতঙ্কে দিশেহারা শহরবাসী(দেখুন ভিডিও)
তেন্দুয়ার ঘোরাঘুরি (Photo Credit: CCTV )

জয়পুর, ১৩ ডিসেম্বর: তেন্দুয়া (panther) ঘুরে বেড়াচ্ছে জয়পুর (Jaipur) শহরের আনাচে কানাচে। তাকে ধরতে পুলিশ ও বনদপ্তরের কর্মীরা নানারকম সতর্কতা অবলম্বন করলেও সে এখনও ফাঁদে পা দেয়নি। আতঙ্কে দিশেহারা শহরের বাসিন্দারা। বনদপ্তরের এক কর্তা জানিয়েছেন, তাঁরা গত বৃহস্পতিবার থেকে ওই তেন্দুটাটিকে খুঁজে ফিরছেন। বার বার সে হাত ফসকে যাচ্ছে। শেষপর্যন্ত খবর ছিল সুবোধ কলেজে তেন্দুয়াকে দেখা গিয়েছে। আমাদের কাছে ইনফর্মেশন ছিল বিধানসভা ভবনের পিছনে রয়েছে তেন্দুয়া। আমরা পশুটিকে ধরার চেষ্টা করছি। বৃহস্পতিবার বিকেলে প্রথম জয়পুরের অভিজাত এলাকা জেএলএন রোড ও টঙ্ক রোডের মাঝামাঝি তখতেশাহী রোডে প্রথম তেন্দুয়ার ঘোরাঘুরির সন্ধান মেলে।

রাতে তেন্দুয়া ধরার অভিযান শুরু হয় এসএমএস স্কুল থেকে। তবে ততক্ষণে সে আরবিআই অফিস চত্বরে পৌঁছে গিয়েছে। লাগোয়া সুবোধ কলেজ চত্বরে নাকি তাকে দেখা গিয়েছে। কলেজের সিসিটিভি ফুটেজে তেন্দুয়ার চলাফেরা নজরে এসেছে। তবে বনদপ্তরের কর্মীরা পৌঁছাতে না পৌঁছাতেই সে আবার জায়গা পরিবর্তন করে টঙ্ক রোড ক্রস করে এসএমএস স্টেডিয়ামের দিকে চলে গিয়েছে। সেই জায়গাতেই রয়েছে বিধানসভা ভবন, সেক্রেটারিয়েট বিল্ডিং, রাজস্থান হাইকোর্ট ও অন্যান্য সরকারি অফিস। এই সব জায়গা দেখার পর লাগোয়া অভিজাত বসতি এলাকা তখতেশাহী রোডে ঘুরে বেড়াচ্ছে তেন্দুয়া। পরে সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, রামবাঘ এলাকার সোয়াই মানসিংহ স্কুলে ঢুকছে তেন্দুয়া। এভাবে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় তেন্দুয়ার অবাধ বিচরণে আতঙ্কিত প্রায় সকলেই। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এসএমএস স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। যতক্ষণ না তেন্দুয়া ফাঁদে পড়ছে ততক্ষণ বন্ধই থাকবে স্কুল। আরও পড়ুন-Rahul Gandhi: নিজের মন্তব্যের জন্য সংসদে ক্ষমা চাইলেন না রাহুল, কী বললেন তিনি? (দেখুন ভিডিও)

মনে করা হচ্ছে স্থানীয় ঝালনা ফরেস্টে এলাকা থেকেই লোকালয়ে চলে এসেছে তেন্দুয়াটি। তারপর পথ হারিয়ে শহরের এদিকওদিকে ঘুরে ফিরছে। তেন্দুয়া বন থেকে গায়েব হতেই বনদপ্তরেও তৎপরতা শুরু হয়েছে। সেটিকে খুঁজে পেতে ড্রোন নিয়েও অভিযান চালানো হচ্ছে। শুধু রাত হয়ে গেলেই অনুসন্ধানে ভাটা পড়ছে। দিনের আলো ফুটলে ফের তেন্দুয়ার খোঁজে ড্রোনের ওড়াউড়ি নজরে এসেছে শহরের বাসিন্দাদের।