Uttar Pradesh: একঘন্টায় মৃত ৫২ টি বাদুড়, করোনার আবহে চিন্তায় গোরক্ষপুরবাসী
বাদুড়ের প্রতীকী ছবি (Photo Credits: Pxhere)

গোরক্ষপুর, ২৭ মে: করোনাভাইরাস সংক্রমণে কাঠগড়ায় বাদুড় (Bats)। এদিকে সারি সারি বাদুড়ের মৃত্যুতে চিন্তায় গোরক্ষপুরবাসী (Gorakhpur)। মঙ্গলবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বেলঘাট এলাকার আম বাগানের মালিক পঙ্কজ শাহী একটি বাগানে সারি দিয়ে বাদুড়কে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে বনকর্মীদের খবর দেন। বনকর্মীরা পৌঁছানোর পর আরও কিছু বাদুড় গাছ থেকে মরে পড়ে যায়। মোট ৫২ টি বাদুড় মারা যায়।

বিভাগীয় বনবিভাগের কর্মকর্তা অবনীশ কুমার জানান,"বাদুড়গুলির মৃত্যুর সঠিক কারণ জানতে পরীক্ষার জন্য তিনটি মৃত বাদুড়কে বরেলির ভারতীয় ভেটেরিনারি গবেষণা ইনস্টিটিউটে (আইভিআরআই) পাঠানো হয়।" হিটওয়েভ বা এমনকি কীটনাশকের কারণে এই মৃত্যুর ঘটনা ঘটতে পারে বলে তিনি প্রাথমিকভাবে জানান। বাদুড়গুলির মৃত্যুর সঙ্গে করোনার যোগ আছে কিনা তিনি তা প্রমাণ না হওয়া পর্যন্ত জানা যাবে না বলেই জানান। আরও পড়ুন, প্ল্যাটফর্মে পড়ে মায়ের মৃতদেহ, জাগানোর আপ্রাণ চেষ্টা দুধের শিশুর; ভাইরাল ভিডিয়ো

এই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই গোরক্ষপুর ও সংলগ্ন অঞ্চলে লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। প্রবীণ নাগরিক অশোক ভার্মা জানান,"আমরা এর আগেও হিটওয়েভের জন্য এমন দেখেছি এবংকিন্তু এতগুলি বাদুড় একসঙ্গে মৃত্যুর ঘটনা আগে কখনও দেখিনি।" এলাকাবাসীরা করোনার আবহে এতগুলি বাদুড়ের মৃত্যুতে রীতিমতো আতঙ্কিত। কেউ কেউ আবার করোনা, পঙ্গপালের হানা, অতিরিক্ত গ্রীষ্মের দাবদাহ নিয়ে প্রকৃতির একের পর এক বিপর্যয় দেখার পর পূজা-পাঠ করার পরামর্শও দেন। তবে যার বাগানে এতগুলি বাদুড় মারা গেছে তিনি এই বিষয়ে মুখ খোলেননি।