Summer Health Tips: গরমে ঠান্ডা জল পান করা ক্ষতিকর! জেনে নিন বিস্তারিত...

গ্রীষ্মকালে বার বার গলা শুকিয়ে যায়। বিশেষ করে যখন একজন ব্যক্তি কাজ করে সূর্যের তাপে পুড়ে বাড়ি ফেরে তখন খুবই পিপাসা অনুভব হয়, তখন বেশিরভাগ মানুষই বাড়ি ফিরেই ফ্রিজের ঠান্ডা জল পান করে। গরমে ঠান্ডা জল পান করলে আরাম পাওয়া যায়, কিন্তু ফ্রিজের এই ঠান্ডা জল পান করা স্বাস্থ্যের জন্য হতে পারে বিপজ্জনক। চলুন জেনে নেওয়া যাক ঠান্ডা জল পান করলে শরীরের কী কী ক্ষতি হতে পারে।

প্রতিদিন ঠান্ডা জল পান করলে হজম প্রক্রিয়ার উপর নেতিবাচক প্রভাব পড়ে। এছাড়া পেট ফাঁপা অনুভব হওয়া এবং গ্যাস সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। এর পাশাপাশি অতিরিক্ত ঠান্ডা জল পান করলে গলা ব্যথা ও কাশির মতো সমস্যা হতে পারে। এছাড়া জয়েন্টে ব্যথা ও শক্ত হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়। অতিরিক্ত ঠান্ডা জল পান করলে বাধাগ্রস্ত হতে পারে রক্ত সঞ্চালন এবং হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে। ঠান্ডা জল শরীরকে সতেজ করার পরিবর্তে আরও ক্লান্ত ও দুর্বল করে তোলে। এই সব কারণের জন্য ঠান্ডা জল পান করা উচিত নয়।

ব্যায়াম করার সময় বা গরম থেকে ফিরেই ঠান্ডা জল পান করা একদমই উচিত নয়। সারাদিনে যতটা সম্ভব স্বাভাবিক জল পান করা উচিত, এছাড়া সারাদিনে অন্তত একবার কুসুম গরম জল পান করা উপকারী। এগুলি ছাড়াও গ্রীষ্মকালে ডাব বা নারকেল জল, লেবু জলের মতো পানীয় পান করা ভালো। তবে প্রত্যেক ব্যক্তির শরীর আলাদা, তাই পৃথিবীতে এমন মানুষও আছে যাদের ঠান্ডা জলের জন্য স্বাস্থ্যের কোনও ক্ষতি হয় না। গ্রীষ্মের সময়, ঠান্ডা জলের পরিবর্তে কিছু মরসুম ফল খাওয়া যেতে পারে, যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।