Mother's Day 2024: মাতৃ দিবস কবে? জেনে নিন কেন পালন করা হয় মাতৃ দিবস...

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার গোটা বিশ্বে পালন করা হয় মাতৃ দিবস। ২০২৪ সালে, মাতৃ দিবস পালন করা হবে ১২ মে, রবিবার। এই দিনটি মায়ের ত্যাগ, অবদান এবং ভালোবাসার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার দিন। এই দিন মাকে বিশেষ অনুভূতি দেওয়ার চেষ্টা করে প্রতিটি সন্তান। মায়ের ঋণ পৃথিবীর এমন একটা ঋণ, যা কোনও দিন কেউ শোধ করতে পারে না। কিন্তু 'মা' শব্দটি এমন একটা শব্দ, যা শোনার পর প্রতিটি মা তার সন্তানের জন্য সবকিছু করতে পারে।

মাতৃ দিবস পালন করার কৃতিত্ব দেওয়া হয় আমেরিকার আনা মারিয়া জার্ভিসকে। আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ায় জন্ম হয়েছিল আনার। তার মা আন্না ছিলেন একজন স্কুল শিক্ষিকা। তিনি একদিন স্কুল পড়ুয়াদের পড়ানোর সময় বলেছিলেন এমন একটা দিন হবে যেদিনটি উৎসর্গ করা হবে পৃথিবীর সমস্ত মায়েদের। আনার মা আন্না মারা যাওয়ার পর আনা এবং তার বন্ধুরা একত্রিত হয়ে একটি ছুটির দিনে মাতৃ দিবস পালন করার জন্য একটি প্রচার শুরু করে।

আনার এই উদ্যোগ নেওয়ার কারণ ছিল যাতে সন্তানরা তাদের মাকে সম্মান করে এবং তাদের অবদানের প্রশংসা করে। ১৯১৪ সালের ৮ মে আমেরিকায় প্রথমবার পালন করা হয় মাতৃ দিবস। এরপর থেকে প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার পালন করা হয় মাতৃ দিবস। এই দিনটি ভারতের পাশাপাশি পালন করা হয় আমেরিকা, নিউজিল্যান্ড, কানাডা সহ অনেক দেশে। ২০২৪ সালে মে মাসের দ্বিতীয় রবিবার পড়েছে ১২ মে, এই দিনটি পালন করা হবে মাতৃ দিবস।