Kharmas End Date: খরমাস শেষ হবে কবে? জেনে নিন এপ্রিলের কোন কোন তারিখে করা যাবে শুভ কাজ...

গ্রহদের রাজা বলে মনে করা হয় সূর্যকে। এক বছরে পরিবর্তনের মাধ্যমে সূর্য ১২টি রাশিতে অবস্থান করে। বর্তমানে সূর্য দেবতা অবস্থান করছে মীন রাশিতে। মীন বা ধনু রাশিতে সূর্যের অবস্থানকে বলা হয় খরমাস। মান্যতা রয়েছে, কোনও শুভ কাজ করা যায় না খরমাসে। ২০২৪ সালে ১৪ মার্চ থেকে শুরু হয়েছে খরমাস। এই খরমাস শেষ হবে এপ্রিল মাসে। চলুন জেনে নেওয়া যাক কবে শেষ হবে খরমাস এবং কোন দিন থেকে করা যাবে শুভ কাজ?

পঞ্জিকা অনুসারে, ২০২৪ সালে খরমাস শুরু হয়েছে ১৪ মার্চ এবং শেষ হবে ১৩ এপ্রিল। এই দিন মেষ রাশিতে প্রবেশ করবে সূর্য দেবতা। এই দিন থেকে শুরু হবে ২০২৪ সালের সৌর নববর্ষ। এই বছর চৈত্র নবরাত্রি শুরু হবে ৯ এপ্রিল এবং শেষ হবে ১৭ এপ্রিল, অর্থাৎ খরমাসের মধ্যেই শুরু হবে চৈত্র নবরাত্রি। সাধারণত, চৈত্র নবরাত্রি চলাকালীন মানুষ শুভ কাজ করে, যেমন- ঘর, যানবাহন ও সম্পত্তি ক্রয়, নতুন ব্যবসা শুরু করা, এছাড়া বিবাহের মতো কাজ। তবে এই বছর খরমাস চলায় এই সমস্ত কাজ করা উচিত নয়।

হিন্দু ধর্মে ভক্তি এবং ত্যাগ গুরুত্বপূর্ণ। তাই পুজো পার্বণে এই সমস্ত ভাল কাজ করার চেষ্টা করে সাধারণ মানুষ। অন্যদিকে বিয়ে, নামকরণ অনুষ্ঠান, গৃহ প্রবেশ, নতুন বাড়ির কাজ শুরু করা, নতুন কাজ শুরু করার মতো কোনও গুরুত্বপূর্ণ ও শুভ কাজ করা হয় না খরমাসে। মান্যতা রয়েছে যে এই সময় কোনও শুভ কাজ করলে তা ফল দেয় না বা অশুভ ফল দেয়। তবে খরমাস চলাকালীন দানের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অতএব, যেকোনও শুভ কাজ উপলক্ষে এই দিনে অভাবীদের খাদ্য, বস্ত্র বা অর্থ দান করা উচিত।