International Dance Day 2024: আন্তর্জাতিক নৃত্য দিবস কবে? কেন এই দিনটি পালন করা হয়? জেনে নিন বিস্তারিত...

নাচ শুধুমাত্র বিনোদনের মাধ্যম হওয়ার পাশাপাশি নাচ হল আবেগ, শিল্প এবং সংস্কৃতি প্রকাশ করার একটি মাধ্যম। নাচ হল সুস্থ থাকার একটি দুর্দান্ত উপায়। প্রতি বছর ২৯ এপ্রিল সারা বিশ্বে পালন করা হয় আন্তর্জাতিক নৃত্য দিবস। এই দিনটি নৃত্য সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। ১৯৮৩ সালে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের আন্তর্জাতিক নৃত্য কমিটি পালন করা শুরু করে আন্তর্জাতিক নৃত্য দিবস। এই দিনটি উৎসর্গ করা হয় নৃত্যের জাদুকর জিন জর্জেস নভেরকে।

জর্জেস নভেরের জন্ম হয়েছিল ১৭২৭ সালের ২৯ এপ্রিল। ১৯৮২ সালে, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের নৃত্য কমিটি ২৯ এপ্রিল, জর্জেস নভেরের জন্মদিন উপলক্ষে তাঁকে শ্রদ্ধা জানানোর জন্য পালন করেছিল আন্তর্জাতিক নৃত্য দিবস। এরপর থেকে প্রতি বছর ২৯ এপ্রিল পালন করা হয় আন্তর্জাতিক নৃত্য দিবস। জর্জেস নভের ব্যালেটের জনক হিসেবে পরিচিত। তিনি 'লেটার্স অন দ্য ড্যান্স' নামে নৃত্যের উপর একটি বইও লিখেছিলেন।

আন্তর্জাতিক নৃত্য দিবস পালন করার উদ্দেশ্য হল বিভিন্ন ধরনের নাচের গুরুত্ব এবং উপকারিতা সম্পর্কে মানুষের জ্ঞান বৃদ্ধি করা। এই দিনে সারা বিশ্বের নৃত্যশিল্পীদের উৎসাহিত করার পাশাপাশি মানুষকে নাচের উপকারিতা সম্পর্কে জানানো হয়। নৃত্য শিল্পের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতির প্রচার করা হয় এদিন, যার ফলে তৈরি হয় সমৃদ্ধি ও ঐক্যের পরিবেশ।