Sawan Shivratri Vrata: শ্রাবণ মাসের শিবরাত্রি পালনে  কেটে যায় মাসিক শিবরাত্রি ব্রত পালন না করার ফল, কি ভাবে করবেন এই ব্রত পালন?
Photo Credit_ Latestly media.com

হিন্দু ক্যালেন্ডারে শ্রাবণ মাস শৈব উপাসকদের জন্য খুব গুরুত্বপূর্ণ। এই মাসের চতুর্দশী তিথির কৃষ্ণপক্ষে পালিত হয় শ্রাবণ শিবরাত্রি। পঞ্জিকা ও বিধি মতে কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি ব্রত পালিত হয়। ২০২২ সালে ১৪২৯ সনের বাংলা পঞ্জিকা মতে এ  বছর ২৬ শে জুলাই  শ্রাবণ মাসের শিবরাত্রি। ২৬শে জুলাই চতুর্দশী তিথি শুরু হবে সন্ধে ৬টা ৪৮ মিনিটে।এবং চতুর্দশী তিথি শেষ হবে ২৭শে জুলাই সন্ধে ৯টা ১৩ মিনিট পর্যন্ত।  প্রতি বছর শ্রাবণ মাসের শ্রাবণ শিবরাত্রি বেশি জাঁকজমকপূর্ণ ভাবে পালন করা হয়।   যেহেতু পুরো শ্রাবণ মাসটি শিবের উপাসনার জন্য নিবেদিত, তাই শ্রাবণ মাসে আসা শিবরাত্রি শ্রাবণ শিবরাত্রি নামে পরিচিত।

শ্রাবণ শিবরাত্রির পুণ্য তিথিতে সকলকে শুভেচ্ছা
শ্রাবণ মাসের চতুর্দশী তিথির কৃষ্ণপক্ষে পালিত হয় শ্রাবণ শিবরাত্রি
শ্রাবণের শিবরাত্রির দিনে শিব ভক্তকে মহা রুদ্র-অভিষেকের আয়োজন করতে হয় যাতে ভগবান শিবের আশীর্বাদে তারা সুখ, শান্তি পায়।
শিব ভক্তরা সারা বছর অর্থাৎ মাসিক শিবরাত্রির সময় উপবাস করেন, কিন্তু যিনি প্রতি মাসিক শিবরাত্রিতে উপবাস করতে পারেন না, তাকে অবশ্যই শ্রাবণ মাসের শিবরাত্রির সময় উপবাস করতে হবে।
এক বছরে মোট ১২ বার শিবরাত্রি পালন করা হয়।