Winter Fruits: কমলালেবু থেকে বেদানা, শীতের এই ফলগুলোর গুনাগুণ সম্পর্কে জানুন  
Winter Fruits (Photo Credit: Pixabay)

দোরগোড়ায় একেবারে কড়া নাড়ছে শীত। হাড় হিম করা শীতের দেখা এখনও না মিললেও শীতের আমেজ ইতিমধ্যেই উপভোগ করতে শুরু করেছে বঙ্গবাসী। শীতকাল মানেই বাজার জুড়ে রং বেরংয়ের সবজি-ফলের সমাগম। যা কেবল খেতেই সুস্বাদু তা নয় বরং গুনেও ভরপুর। আজকের প্রতিবেদনে শীতের এমনই কিছু ফল এবং তাদের গুনাগুণ নিয়ে আলোচনা করব।

কমলালেবু (Orange) : শীত মানেই ঘরে ঘরে কমলালেবুর প্রতিযোগিতা। এই কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম। যা বিভিন্ন রমকের ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে এবং সেই সঙ্গে আমাদের রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত কমলালেবু ক্যানসারের মত মারণ রোগের সম্ভাবনা কমায়। কিডনি ভাল রাখে।

স্ট্রবেরি (Strawberry) : স্ট্রবেরিতে পাওয়া যায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি সহ প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। ডায়াবেটিস রোগিদের জন্যে এই ফল ভীষণই উপকারী। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে স্ট্রবেরি।

কিউই (Kiwi) : ত্বকের জন্যে ভীষণ কার্যকরী এই কিউই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, কপার, জিঙ্ক এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা বয়সের দাগ দূরে রাখতে সাহায্য করে।

আপেল (Apple) : আপেলের গুনাগুণ নিয়ে নতুন করে কিছু বলার নেই। কথাতেই আছে, “An apple a day, keeps doctor away”। হার্ট অ্যাটাক, ডায়াবেটিসের মত রোগ গুলোর সম্ভাবনা কমায় আপেল।

বেদানা (Pomegranate) : প্রচুর পরিমাণ ফাইবার সম্পন্ন এই বেদানা হজমে সাহায্য করে। হার্টের জন্যে খুব ভাল বেদানা। এছাড়া বেদানা নানা রকম রোগ থেকেও আমাদের দূরে রাখে।