Credits: Pixabay

সোডা, ফ্রুট পাঞ্চ এবং লেমনেডের মতো অতিরিক্ত মিষ্টি পানীয় পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, দাঁতের সংক্রমণ, কিডনি এবং হৃদরোগের মতো গুরুতর সমস্যা তৈরি করতে পারে অতিরিক্ত মিষ্টি পানীয়। 'সুগার-মিষ্টিযুক্ত পানীয়' (SSBs) পানীয়গুলো হল উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ (HFCS), সুক্রোজ বা ফলের রস ঘনীভূত, স্বাদযুক্ত রস, অ-ডায়েট সোডা, মিষ্টি চা এবং কফি।

বিশেষজ্ঞদের মতে, মিষ্টি পানীয় স্থূলতা এবং ডায়াবেটিসের মতো অনেক স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে৷ এছাড়া মিষ্টি পানীয় স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে৷ তাদের মতে, ফ্রুক্টোজ, উচ্চ ফ্রুক্টোজ কর্ন এবং ব্রাউন সুগারের মতো খাবারগুলি স্থূলতা, টাইপ ২ ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত পরিমাণে চিনি ওজন বৃদ্ধি, প্রদাহ এবং ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে। এই ঝুঁকিগুলি প্রতিরোধ করার জন্য দৈনিক ক্যালোরির প্রয়োজনের চেয়ে কম পরিমাণে চিনিযুক্ত পানীয় পান করতে হবে।

সাম্প্রতিক গবেষণা থেকে জানা গিয়েছে যে অতিরিক্ত চিনিযুক্ত পানীয় কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা এবং মৃত্যুর হার বাড়িয়ে তুলতে পারে, বিশেষ করে এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক। দীর্ঘদিন ধরে মিষ্টি পানীয় পান করলে হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। এছাড়া ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। ডায়াবেটিস থাকার পরও মিষ্টি জাতীয় খাবার খেলে বা মিষ্টি পানীয় পান করলে স্বাভাবিকভাবেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে ডায়াবেটিস। বিশেষজ্ঞদের মতে, সুস্বাস্থ্যের জন্য সুষম খাদ্য গ্রহণ ও নিয়মিত শারীরিক পরিশ্রম করা জরুরি।