World Idli Day 2024: কবে বিশ্ব ইডলি দিবস? জেনে নিন এই দিনের কিছু মজার তথ্য...

স্বাস্থ্য ও স্বাদে ভরপুর দক্ষিণ ভারতের প্রধান খাবার ইডলি, যার নাম শুনলেই প্রায় সকলের মুখেই জল চলে আসে, আর এটাই স্বাভাবিক। ইডলি দক্ষিণ ভারতের খাবার হলেও ভারতের প্রতিটি অঞ্চলে এই খাবার দেখতে পাওয়া যায়। দক্ষিণ ভারতে সাধারণত, এটি প্রাতঃরাশ হিসেবে খাওয়া হয়, তবে অন্যান্য স্থানে সকালের খাবার ছাড়াও, এই খাবার স্বাদে ভরপুর এবং স্বাস্থ্যকর হওয়ার কারণে এটি দুপুরের বা রাতের খাবার হিসেবেও খাওয়া হয়। বর্তমানে ইডলি বিশ্বব্যাপী মানুষের পছন্দের খাবার হয়ে উঠেছে। এই কারণেই ৩০ মার্চ, সারা বিশ্বের মানুষ পালন করে বিশ্ব ইডলি দিবস।

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালে চেন্নাইয়ের চেইনের মালিক এবং ক্যাটারার এনিয়াভান দ্বারা শুরু হয়েছিল চেন্নাইয়ের বিখ্যাত রেস্তোরাঁ চেইন 'মাল্লিপু ইডলি'। উদ্বোধনের দিনটিকে বিশেষ করে তোলার জন্য এনিয়াভান তৈরি করে প্রায় ১৩২৮ প্রকারের ইডলি এবং ৪৪ কেজি ইডলি কেক। এইভাবে এই দিনটি বিশ্ব ইডলি দিবস হিসেবে পালন করা শুরু হয় এবং প্রতি বছর পালন করা হচ্ছে।

চেন্নাইয়ের পাশাপাশি ইন্দোনেশিয়ার সঙ্গেও ইডলির একটা সম্পর্ক রয়েছে। ইতিহাসবিদের মতে, ইডলির আসল উৎপত্তি ইন্দোনেশিয়া থেকে, ভারতে ইডলির আগমন ৮০০-১২০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে বলে মনে করা হয়। মান্যতা রয়েছে যে ইডলি শব্দটি এসেছে 'ইডলিগ' থেকে, যার আলোচনা রয়েছে কন্নড় সাহিত্যে। এক কন্নড় নিবন্ধ থেকে জানা গেছে, ১১৩৯ সালের দিকে, এক কন্নড় রাজার শাসনে এটি নির্মিত হয়েছিল।