Shani Pradosh Vrat 2024: কেন করা হয় শনি প্রদোষ উপবাস? কী উপকার পাওয়া যায় এই উপবাসে? জেনে নিন বিস্তারিত...

বছরের প্রতিটি প্রদোষ বিশেষ গুরুত্ব বহন করে। কিন্তু মান্যতা রয়েছে শনিবার প্রদোষ উপবাস করলে জীবনে অনেক উপকার হয়। এবার জেনে নেওয়া যাক ২০২৪ সালের এপ্রিল মাসে শনি প্রদোষ উপবাস কবে ও পুজোর সময় এবং এই দিনের গুরুত্ব। ২০২৪ সালে চৈত্র মাসের কৃষ্ণপক্ষের প্রদোষ উপবাস পড়েছে ৬ এপ্রিল, শনিবার। এটি ২০২৪ সালের প্রথম শনি প্রদোষ উপবাস। এই দিনে শিবের আরাধনা করলে সমস্ত দুঃখ দূর হয়।

পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হবে ৬ এপ্রিল সকাল ১০:১৯ মিনিটে এবং শেষ হবে ৭ এপ্রিল সকাল ০৬:৫৩ মিনিটে। ৬ এপ্রিল সন্ধ্যা ৬:৪২ মিনিট থেকে রাত ৮:৫৮ মিনিট পর্যন্ত থাকবে শিব পুজোর শুভ সময়। শনি প্রদোষ উপবাস করলে আশীর্বাদ পাওয়া যায় শিব ও শনিদেব দুজনেরই। মান্যতা রয়েছে শনি প্রদোষ উপবাস করলে কুণ্ডলীতে থাকা শনির অশুভ প্রভাব কেটে যায়।

শাস্ত্র মতে, শনি প্রদোষ উপবাস করলে সুখ-সমৃদ্ধি লাভ হওয়ার সঙ্গে দীর্ঘায়ু হয়। সমস্ত কষ্টের অবসান ঘটে। দীর্ঘদিন ধরে আটকে থাকা কাজ সম্পন্ন হয়, এমনকি পদোন্নতিও হতে পারে। শনি প্রদোষ উপবাস করলে শরীরে চন্দ্র উপাদানের উন্নতি ঘটে, যার ফলে মানসিক চাপ দূর হয়। এই উপবাস করলে সকল দোষ দূর হয় বলে একে প্রদোষ বলা হয়।