Shani Jayanti 2024: ২০২৪ সালে কবে শনি জয়ন্তী? জেনে নিন পুজোর শুভ সময় এবং এই দিনের গুরুত্ব...

হিন্দু ধর্মে শনিদেবের পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, শনিকে ন্যায়বিচারের দেবতা মনে করা হয়, প্রতিটি মানুষের কর্মের উপর বিচার করে ফল দেন শনিদেব। মান্যতা রয়েছে, শনিবার শনিদেবের পুজো করলে ভালো ফল পাওয়া যায়। শনি জয়ন্তীর দিনেও শনিদেবের পুজো করলে জীবনে ভালো ফল পাওয়া যায়। অমাবস্যা তিথিতে জন্ম হয়েছিল শনি দেবের। তবে বছরে দুবার পালন করা হয় শনি জয়ন্তী। জেনে নিন ২০২৪ সালে শনি জয়ন্তী কবে এবং এই দিনের গুরুত্ব।

৮ মে, বুধবার, বৈশাখ অমাবস্যায় পালন করা হবে শনি জয়ন্তী৷ ২০২৪ সালে বৈশাখ অমাবস্যা তিথি শুরু হবে ৭ মে, সকাল ১১:৪০ মিনিটে এবং শেষ হবে ৮ মে, সকাল ০৮:৫১ মিনিটে।‌ শনি দেবের পুজো করা হয় সূর্যাস্তের পর তাই শনি পুজোর শুভ সময় শুরু হচ্ছে বিকাল ০৫:২০ মিনিটে এবং শেষ হবে ০৭:০১ মিনিটে। দ্বিতীয় শনি জয়ন্তী পালিত হবে ৬ জুন, বৃহস্পতিবার, জ্যেষ্ঠ অমাবস্যায়। জ্যৈষ্ঠ অমাবস্যা তিথি শুরু হচ্ছে ৫ জুন সন্ধ্যা ০৭:৫৪ মিনিটে এবং শেষ হবে ৬ জুন, সন্ধ্যা ০৬:০৭ মিনিটে।

শনি জয়ন্তীতে শনিদেবকে অর্পণ করতে হয় একটি কালো কাপড় এবং নিবেদন করতে হয় তিলের তেল। এদিন অভাবী মানুষকে দান করা উচিত শস্য, টাকা, কাপড়, জুতো ও ছাতা। শনিদেব যেকোনও কাজের ফল দেন, ভালো কাজের ভালো ফল এবং খারাপ কাজের খারাপ ফল। শনির শুভ ফল চাকরি ও ব্যবসায় উন্নতি দিতে পারে, সম্পত্তি ও আর্থিক লাভ হয় এবং রাজনীতিতেও বড় পদ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।