Sawan Shivratri Vrat 2022: শ্রাবণ মাসের কত তারিখে উদযাপন হবে শিবরাত্রির ব্রত? চতুর্দশী তিথিই বা কবে? সব প্রশ্নের সমাধান এবার হাতের মুঠোয়
Photo Credit_Latestly Media.com

শ্রাবণ শিবের প্রিয় মাস। মহাদেবকে উৎসর্গীকৃত এই মাসে তাঁর পুজো করলে বিশেষ আশীর্বাদ লাভ করা যায়। শ্রাবণ মাসের সোমবারের পাশাপাশি শ্রাবণের প্রদোষ ব্রত ও শিবরাত্রিরও বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনগুলিতে নিষ্ঠাভরে ভোলানাথের আরাধনা করলে প্রসন্ন হন তিনি।কিন্তু কবে পালন করা হবে এই শ্রাবণ শিবরাত্রির ব্রত। পঞ্জিকা ও বিধি মতে কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি ব্রত পালিত হয়। ২০২২ সালে ১৪২৯ সনের বাংলা পঞ্জিকা মতে এ  বছর ২৬ শে জুলাই  শ্রাবণ মাসের শিবরাত্রি। ২৬শে জুলাই চতুর্দশী তিথি শুরু হবে সন্ধে ৬টা ৪৮ মিনিটে।এবং চতুর্দশী তিথি শেষ হবে ২৭শে জুলাই সন্ধে ৯টা ১৩ মিনিট পর্যন্ত।১২ মাসের প্রতি মাসেই শিবরাত্রির তিথি থাকলেও শ্রাবণ মাসের শিবরাত্রি র মহিমা অপার।

মহাদেবের  পুজো কী ভাবে করবেন জেনে নিন-

শিবলিঙ্গে ঘি, মধু, দই, গোলাপ জল অর্পণ করুন। তার পর দুধ, গঙ্গাজল দিয়ে অভিষেক করে চন্দন লাগান ও ফুল অর্পণ করুন। বেলপাতা, ধুতরো ফুল ছাড়া শিব পুজো অসম্পূর্ণ মনে করা হয়। তার পর পাঁচটি ফল নিবেদন করুন। এর পর আরতি করুন আর মহাদেবের কাছে সুখ-সমৃদ্ধির কামনা করুন।