মহারাষ্ট্রে দেখা গেল না রমজানের চাঁদ। পিছিয়ে গেল রোজার দিন। পরশু থেকেই রোজা রাখার কথা জানিয়ে দেওয়া হল।

জামা মসজিদের মারকাজি রয়াত-এ-হিলাল কমিটি জানিয়ে দিল আজ দেখা যায়নি রমজানের চাঁদ। ফলে পরশু থেকে শুরু হচ্ছে রোজা। 

বাংলাদেশের আকাশে আজ বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী শুক্রবার থেকে দেশে রোজা শুরু হচ্ছে।

বুধবার সারাদেশের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় শুক্রবার থেকে পবিত্র রমজান মাস শুরু হওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন।

ইদার-ই-শরিয়া হিন্দ ঘোষণা করেছে যে রমজানের প্রথম দিন শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩  থেকে শুরু হবে।বুধবার সন্ধ্যায় ভারতে রমজানের চাঁদ দেখা যায়নি, তাই শুক্রবার (জুমা) আনুষ্ঠানিকভাবে পবিত্র রমজান মাস শুরু হবে।

মাগ্রিবের প্রার্থনা এখনও চলছে । এর পরেই হবে ঘোষণা। জানা যাবে, কবে থেকে পালিত হবে রমজান। 

ঢাকার বইতুল মুক্কারাম মসজিদে চলছে বৈঠক। এর পরেই ঘোষণা হবে, সে দেশে রমজানের চাঁদ দেখা গেল কি না। তার পরেই ঠিক হবে কবে থেকে রমজান।

এখনও চাঁদ দেখার খবর মিলল না কলকাতাতে। কলকাতা, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ডের মুসলিমরা অধীর আগ্রহে অপেক্ষায় রমজানের চাঁদের জন্য। এখনো অবধি কোন ঘোষণা হয় নি মসজিদ থেকে। উল্লেখ্য কলকাতা সহ গোটা বাংলায় রমজান পালন শুরু হয় কলকাতার নাখোদা মসজিদের ঘোষণার ওপর ভিত্তি করে। তারাও এখনও নিশ্চুপ।

অর্ধচন্দ্র চাঁদের দিকে তাকিয়ে ভারত ও বাংলাদেশের মুসলিম ধর্মাবলম্বীরা। আজকেই কি হবে চাঁদ দেখার ঘোষণা?

মক্কা-মদিনার দেশে দেখা যায়নি পবিত্র রমজান মাসের চাঁদ। ফলে চলতি বছরে একদিন পিছিয়ে শুরু হচ্ছে রোজা। পাশাপাশি, এবার আরব দেশের সঙ্গে একই দিনে রোজা শুরু হবে ভারতীয় উপমহাদেশেও।

Gulf News-র প্রতিবেদন অনুযায়ী, ২৩ মার্চ অর্থাৎ বৃহস্পতিবার থেকে সৌদি আরবে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। উল্লেখ্য, ২১ মার্চ থেকে রোজা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চাঁদ দেখা না যাওয়ায় তা পিছিয়ে গিয়েছে বলে জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, চলতি বছরে বৃহস্পতিবার অর্থাৎ ২৩ মার্চ সৌদি আরবে 'সেহরি' শুরু হবে ভোর ৫টা ২ মিনিটে। অন্যদিকে ইফতার পালন করা হবে সন্ধ্যা ৬টা ৩৬-এ।

ভারতের ক্ষেত্রে শহর ভেদে 'সেহরি' শুরুর সময় আলাদা। বৃহস্পতিবার দিল্লিতে 'সেহরি' শুরু হবে ভোর ৫টা ৪ মিনিটে। মুম্বই ও চেন্নাইতে 'সেহরি' শুরুর সময় যথাক্রমে ভোর ৫টা ২৮ ও ৫টা ১ মিনিট ।

কলকাতায় আরও কিছুটা আগে শুরু হবে 'সেহরি'। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ভোর ৪টে ২৪ মিনিটেই তিলোত্তমায় ধর্মপ্রাণ মুসলিমরা পালন করবেন এই রীতি।

কলকাতা ছাড়াও ৪টের কিছু পরে 'সেহরি' শুরু হবে লখনউ, কানপুর ও পাটনায়। অন্যদিকে রমজান মাসের প্রথম দিনে কলকাতায় ইফতার পালন হবে বিকেল ৫টা ৪৯ মিনিটে।

ইসলামিক রীতি অনুযায়ী, চন্দ্র ও সৌর বছরের মধ্যে ১১ দিনের পার্থক্যের কারণে প্রতি বছর রমজান মাসের শুরু তারিখ পালটে যায়। ভারতের ক্ষেত্রে দিল্লির জামা মসজিদ থেকে রমজান শুরুর দিন ঘোষণা করা হয়।

রমজান মাসের শেষে আসে ইদ-উল-ফিতর। যা ইসলাম ধর্মালম্বীদের কাছে সবচেয়ে আনন্দের উৎসব।