Ram Mandir Inauguration Full Schedule: দ্বারোদঘাটন থেকে প্রাণপ্রতিষ্ঠা, জেনে নিন অযোধ্যার রাম মন্দিরে অনুষ্ঠিত হতে চলা সমস্ত অনুষ্ঠানের সূচি
ফাইল ফটো

অযোধ্যা: ২০২৪ সালের ২২ জানুয়ারি হিন্দু ধর্মে (Hinduism) বিশ্বাসী মানুষদের জন্য অসম্ভব গুরুত্বপূর্ণ ও পবিত্র এক মুহূর্তের সূচনা হতে চলেছে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) অযোধ্যায় রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) দ্বারোদঘাটনের মাধ্যমে তার সূচনা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। দীর্ঘ সময়ের অপেক্ষার পবিত্র ওই মুহূর্তটি আস্তে চলেছে রাম ভক্তদের জন্য। যখন রাম লালা বা ভগবান রামের বাল্য রূপের (Lord Ram's childhood form) মূর্তির প্রাণপ্রতিষ্ঠা (Pran Pratishtha) হতে চলেছে তার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন মানুষ। দেশ থেকে বিদেশ থেকে ইতিমধ্য়েই প্রচুর মানুষ পবিত্র এই সময়ে অযোধ্যায় উপস্থিত থাকার চেষ্টা করছেন বা থাকতে সেখানে পৌঁছে গেছেন। অনেক মানুষ বিভিন্ন সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে ওই মুহূর্ত চাক্ষুষ করতে অপেক্ষারত। এই প্রতিবেদনে রাম মন্দিরর দ্বারোদঘাটন বা প্রাণপ্রতিষ্ঠা থেকে শুরু করে সমস্ত অনুষ্ঠানের সময় সূচি দেওয়া হল। যার মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন কখন কী হচ্ছে, তার কথা। আরও পড়ুন: Ayodhya: ২২ জানুয়ারি রামলালার সামনে ৩০ বছরের মৌন ব্রত ভাঙবেন সরস্বতী দেবী, দেখুন ভিডিও

রাম মন্দিরের চূড়ান্ত প্রস্তুতি ও পবিত্র প্রক্রিয়া:

রাম মন্দিরের দ্বারোদঘাটন ও বাল্য রূপের মূর্তির প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে ১৫ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত শাস্ত্র অনুযায়ী সংস্কার মেনে বিভিন্ন পুজো করা হবে। যা প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে করবেন বিভিন্ন প্রান্ত থেকে আসা পুরোহিত এবং সাধু-সন্তরা।

রাম মন্দিরের দ্বারোদঘাটন অনুষ্ঠানের সম্পূর্ণ সময়সূচি (Ram Mandir Inauguration-Detailed Schedule of Events):

খরমাসের সমাপ্তি ও মকর সংক্রান্তি:

১৫ জানুয়ারি- মকর সংক্রান্তিতে খরমাস শেষ হওয়ার পরেই নিজের জন্য নির্ধারিত জায়গা খুঁজে নেবে রামের মূর্তি। সংস্কার মেনে বিভিন্ন পবিত্র অনুষ্ঠান করে ওই বিষয়টি সম্পন্ন করা হবে।

গৃহপ্রবেশের অনুষ্ঠানের সূচনা:

১৬ জানুয়ারি- রাম লালার মূর্তির গৃহপ্রবেশের জন্য মন্দির চত্বরেই হবে নানা পবিত্র অনুষ্ঠান।

রামলালার মূর্তির শহর ভ্রমণ:

১৭ জানুয়ারি- শোভাযাত্রার মাধ্য়মে রামলালার মূর্তিকে ঘোরানো হবে গোটা শহর।

গৃহপ্রবেশের অনুষ্ঠানের সমাপ্তি:

পবিত্র অনুষ্ঠান হিসেবে করা হবে বাস্তু ও গৃহদেবতার পুজো।

যজ্ঞের স্থান তৈরি:

রীতিনীতি মেনে মন্দিরের ভেতরে তৈরি করা হবে পবিত্র যজ্ঞপীঠ।

৮১টি কলসি ও বাস্তু প্রক্রিয়ার মাধ্যমে পবিত্রকরণ:

বাস্তু পুজো করে গৃহের শান্তি কামনায় দেশের বিভিন্ন দিকে প্রবাহিত নদী থেকে নিয়ে আসা জল ৮১টি কলসে নিয়ে এসে মন্দির পবিত্র করার কাজ চালানো হবে।

পবিত্র স্নান:

২১ জানুয়ারি- পুজো ও যজ্ঞের দিনের প্রস্তুতি হিসেবে রামলালার মূর্তি পবিত্র স্নান করানো হবে ১২৫টি গোলাকার কলসির মাধ্যমে।

রাম মন্দিরের দ্বারোদঘাটনের দিন: ২২ জানুয়ারি, ২০২৪

পবিত্র মৃগশিরা নক্ষত্রে রাম লালার প্রধান পুজোর আয়োজন করা হয়েছে প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে। ওই দিন দুপুর ১২.২৯ থেকে ১২.৩০ মিনিটের মধ্যে সম্পূর্ণ হবে রাম লালার মূর্তির স্থাপনা। তার ৮৪ সেকেন্ডের মধ্যেই প্রাণপ্রতিষ্ঠা সম্পূর্ণ হবে কয়েক শতাব্দী অপেক্ষার পর নিজের জন্মভূমিতে প্রতিষ্ঠিত হওয়া রামলালার মূর্তির। আরও পড়ুন: Hindu Americans Hold Car Rally In Houston: রাম মন্দিরের ঢেউ মার্কিন মুলুকে, জয় শ্রী রাম স্লোগানে মুখরিত ২৫০টি গাড়ি নিয়ে হল শোভাযাত্রা (দেখুন ছবি)