Puthandu 2024: কবে পালিত হবে পুথান্ডু উৎসব? কেন এবং কোথায় পালিত হয় এই উৎসব? জেনে নিন এই উৎসবের গুরুত্ব...

তামিল নববর্ষ পালিত হয় পুত্থান্ডু উৎসব নামে। তামিল ক্যালেন্ডার অনুসারে, নতুন বছর শুরু হয় পুত্থান্ডু উৎসবে। তামিল ক্যালেন্ডারের প্রথম মাস চিত্তারাইয়ের প্রথম দিনে পালিত হয় তামিল নববর্ষ। তামিল সম্প্রদায়ের মধ্যে পুত্থান্ডু উৎসবের বিশেষ ধর্মীয় গুরুত্ব রয়েছে। তামিলভাষী মানুষ অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালন করে এই দিনটিকে। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালে পুত্থান্ডু উৎসব পালন করা হবে ১৪ এপ্রিল, রবিবার। চলুন জেনে নেওয়া যাক এই পুত্থান্ডু উৎসবের গুরুত্ব।

তামিল সম্প্রদায়ের জন্য পুথান্ডু উৎসবের বিশেষ ধর্মীয় গুরুত্ব রয়েছে। হিন্দু পৌরাণিক গ্রন্থ অনুসারে, এই দিনে শান্তি ও স্থিতিশীলতা সুনিশ্চিত করতে পৃথিবীতে অবতরণ করেছিলেন ভগবান ইন্দ্র। অন্য এক পৌরাণিক গ্রন্থ অনুসারে, ব্রহ্মা এই ব্রহ্মাণ্ড সৃষ্টির কাজ শুরু করেছিলেন এই শুভ দিনে। এই দিনে তামিল সম্প্রদায়ের মানুষেরা মন্দিরে গিয়ে পুজোর মাধ্যমে সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করে। এই দিনে তামিল সম্প্রদায়ের মানুষেরা গৃহ প্রবেশ, মুন্ডন এবং নতুন ব্যবসা শুরু করার মতো শুভ কাজ করে থাকে।

তামিল সম্প্রদায়ের নিয়ম অনুযায়ী পুত্থান্ডু উৎসবের দিন বাড়ির মহিলারা ব্রাহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে হলুদ দিয়ে স্নান করে সুন্দর করে গোটা বাড়ি সাজিয়ে তোলে। সকলে নতুন জামাকাপড় পরে মন্দিরে গিয়ে ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। পরিবারের প্রধান এই উৎসব উপলক্ষে পঞ্চাঙ্গম পাঠ করেন। এই উৎসব উপলক্ষে বাড়িতে ঐতিহ্যবাহী সাত্ত্বিক খাবারও তৈরি করা হয়। বাড়ির বড় সদস্যরা ছোটদের উপহার দিয়ে আশীর্বাদ করেন এদিন। কিছু কিছু জায়গায় বিষু নামেও পালিত হয় এই পুত্থান্ডু উৎসব ।