Ganesh Chaturthi 2020: গণেশ ঠাকুরের অন্যতম প্রিয় মিষ্টি মোদক, যা পুজোয় আবশ্যিক! কেন জানেন?
Ukadiche Modak (Photo Credits: YouTube Grab)

২২ অগাস্ট, শনিবার গণেশ পুজো! সারা দেশ জুড়ে এই উৎসব পালন হলেও মুম্বইতে উৎসবের ঘনঘটা বরাবরই বেশি। তবে চলতি বছরে করোনাভাইরাসের দাপটে চলতি বছরে উৎসবে বিঘ্ন ঘটলেও যে যার বাড়িতেই এবার পুজো সেলিব্রেশনে মেতে উঠেছেন। পুজোর প্রস্তুতিও এই মুহূর্তে তুঙ্গে, অন্যান্য গুরুত্বপূর্ণ কিছু উপকরণের সঙ্গে গণেশ পুজোয় অবশ্যই প্রয়োজন মোদকের। গণেশ ঠাকুরের মোদক খুবই পছন্দের, কিন্তু কেন জানেন?

পুরাণ-কথা অনুসারে এই মোদক নিয়ে রয়েছে অনেক গল্প। কথায় আছে, একবার শিব-পার্বতীর কাছে ঘুরতে আসেন এক ভক্ত, সঙ্গে আনেন মিষ্টি- যার নাম মোদক। কেউ কেউ একে মোদক বলেছেন, আবার কেউ বলেছেন জ্ঞানফল কারণ এটি খেলে বিজ্ঞান, কলা, সাহিত্য-সহ সমস্ত বিভাগেই প্রবল জ্ঞানের অধিকারী হবেন সে। মোদক তথা জ্ঞানফলের গুণাগুণ শুনে মাথায় হাত শিব-পার্বতীর, কার্তিক-গণেশের মধ্যে কাকে দেওয়া যায় সেই মোদক ভাবতে গিয়ে বুদ্ধিমত্তার একটি পরীক্ষা নিলেন তাঁরা।

বিশ্বব্রহ্মাণ্ডকে তিনপাক দিতে হবে, এটাই ছিল পরীক্ষার প্রশ্ন। শিব-পার্বতী বলার সঙ্গে সঙ্গেই বাহন ময়ূরকে নিয়ে কার্তিক বেরিয়ে পরেন, আর এদিকে গণেশ শিব-পার্বতীকে তিনপাক খেয়ে নেন। বিশ্বের বদলে কেন শিব-পার্বতীকে ঘিরে তিনবার ঘুরলেন গণেশ, প্রশ্ন করতেই গণেশ বলেন- আমার কাছে আপনারাই ত্রিভূবণ। গণেশের বুদ্ধিমত্তার পরিচয় পেয়েই খুশি মনে শিব-পার্বতী সেই জ্ঞানফল বা মোদক দিলেন গণেশকে। গণেশ চতুর্থীতে ২১টি মোদক দেওয়া হয়, যা মনে করা হয় ভীষণই শুভ।