Masik Shivratri 2024: জুলাই মাসে মাসিক শিবরাত্রি কবে? জেনে নিন শিবরাত্রির শুভ দিন ও শুভ সময়...

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে ভগবান শিবের উপাসনার জন্য পালন করা হয় মাসিক শিবরাত্রির উপবাস। মান্যতা রয়েছে, এই দিনে উপবাস করলে সকল ইচ্ছা পূরণ হয় এবং জীবনে সুখ আসে। একটি বছরে পালন করা হয় ১২টি মাসিক শিবরাত্রি। এমন পরিস্থিতিতে ২০২৪ সালের জুলাই মাসে পড়ছে আষাঢ় মাস। চলুন জেনে নেওয়া যাক আষাঢ় মাসের মাসিক শিবরাত্রি উপবাস কবে।

২০২৪ সালে আষাঢ় মাসিক শিবরাত্রি পালন করা হবে ৪ জুলাই। এই দিনে বেল পাতা নিবেদন করে অভিষেক করা হয় শিবকে। মান্যতা রয়েছে যে মাসিক শিবরাত্রির উপবাস করলে পাওয়া যায় মা পার্বতী এবং ভোলেনাথের আশীর্বাদ। আষাঢ় কৃষ্ণ চতুর্দশী শুরু হবে ৪ জুলাই সকাল ০৫:৫৪ মিনিটে এবং শেষ হবে ৫ জুলাই সকাল ০৪:৫৭ মিনিটে। পুজোর শুভ মুহুর্ত শুরু হবে ৫ জুলাই রাত ১২:০৬ মিনিট থেকে ১২:৪৬ মিনিট পর্যন্ত।

প্রথম প্রহরের পুজোয় দুধ দিয়ে মহাদেবের অভিষেক করে নিজের ইচ্ছার সংকল্প নেওয়া হয়। প্রথম প্রহরের সময় শুরু হবে ৪ জুলাই সকাল ০৬:২৫ মিনিটে এবং শেষ হবে রাত ০৯:২৫ মিনিটে। দ্বিতীয় প্রহরে দই দিয়ে অভিষেক করা হয় মহাদেবের। দ্বিতীয় প্রহরের সময় শুরু হবে রাত ০৯:২৫ মিনিটে এবং শেষ হবে ৫ জুলাই রাত ১২:৪৬ মিনিটে। তৃতীয় প্রহরে ঘি দিয়ে অভিষেক করা হয় মহাদেবের। তৃতীয় প্রহর শুরু হবে রাত ১২:৪৬ মিনিটে এবং শেষ হবে ভোর ৩টের সময়। চতুর্থ প্রহরে মধু দিয়ে অভিষেক করা হয় মহাদেবের।