Mahavir Jayanti 2024: মহাবীর জয়ন্তী কবে? কেন পালিত হয় এই দিনটি?  জেনে নিন বিস্তারিত...

জৈন ধর্মাবলম্বীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন হল মহাবীর জয়ন্তীর। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে পালন করা হয় মহাবীর জয়ন্তী উৎসব। জৈন সম্প্রদায়ের লোকেরা এদিন আয়োজন করে প্রভাত ফেরি, শোভাযাত্রার মতো অনুষ্ঠান। মহাবীর জয়ন্তীর উৎসবের দিনটি উৎসর্গ করা হয় ভগবান মহাবীরকে। ভগবান মহাবীর সমাজ ও মানুষের কল্যাণের কাজ করেছেন। ভগবান মহাবীর স্বামী সারা জীবন মানবজাতিকে অন্ধকার থেকে আলোর পথ অবলম্বন করতে শিখিয়েছেন।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চৈত্র মাসের ১৩ তারিখে জন্মগ্রহণ করেছিলেন মহাবীর স্বামী। তাই মহাবীরের জন্মদিন হিসেবে পালিত হয় মহাবীর জয়ন্তী। ২০২৪ সালে, ২১ এপ্রিল, রবিবার পালন করা হবে মহাবীর জয়ন্তী। এই দিনে পালিত হবে ভগবান মহাবীরের ২৬২২ তম জন্মবার্ষিকী। চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হবে ২০২৪ সালের ২০ এপ্রিল রাত ১০:৪১ মিনিটে এবং শেষ হবে ২২ এপ্রিল রাত ১:১১ মিনিটে। উদয় তিথি অনুযায়ী ২১ এপ্রিল পালিত হবে মহাবীর জয়ন্তী।

কথিত আছে, ৫৯৯ খ্রিস্টপূর্বাব্দে বিহারের কুন্দগ্রাম বা কুন্দলপুরের রাজপরিবারে জন্মগ্রহণ করেছিলেন মহাবীর স্বামী। শৈশবের মহাবীর স্বামীর নাম ছিল বর্ধমান। ৩০ বছর বয়সে সিংহাসন ত্যাগ করে আধ্যাত্মিকতার পথ বেছে নেন তিনি। পৌরাণিক কাহিনী অনুসারে, জৈন ধর্মের ২৪ তম তীর্থঙ্কর হলেন মহাবীর স্বামী। কথিত আছে যে তীর্থঙ্কর তারাই হয় যারা ইন্দ্রিয় এবং আবেগের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারে। মহাবীর স্বামীর জীবনে ছিল ৫টি প্রধান নীতি। এই নীতি তিনিও মানতেন এবং সবাই মেনে চলার কথা বলতেন। এই ৫টি নীতিকে বলা হয় পঞ্চশীল নীতি। সেগুলো হল- সত্য, অহিংসা, চুরি না করা, মোহ ত্যাগ করা এবং ব্রহ্মচর্য পালন করা। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, ভগবান মহাবীরের এই পাঁচটি নীতি অনুসরণ করলে মোক্ষ লাভ করা সম্ভব।