Mahalaya 2020: অল ইন্ডিয়া রেডিও থেকে বাংলা টিভি চ্যানেল, কোথায় কোথায় শুনবেন ও দেখবেন মহিষাসুরমর্দিনী
দুর্গাপুজো (Photo Credits: Pixabay)

সনাতন ধর্মে কোন শুভ কাজ করতে গেলে বিবাহ করতে গেলে প্র্রয়াত পূর্ব পুরুষের, যাদের পিতা-মাতা মারা গিয়েছেন তাদের উদ্দেশ্যে সমগ্র জীব-জগতের জন্য তর্পণ করতে হয়, অঞ্জলি প্রদান করতে হয় । তর্পণ মানে খুশি করা । ভগবান শ্রীরাম লঙ্কা বিজয়ের আগেও এইদিনে এমনই করেছিলেন। সেই অনুসারে যারা পিতৃ- মাতৃহীন তাঁরা তাঁদের পিতা, মাতার উদ্দেশ্যে আত্মার শান্তি কামনা করে। সনাতন ধর্ম অনুসারে প্রয়াত আত্মাদের সমাবেশকে মহালয় বলা হয়। এই দিনটিতে তাঁদের স্মরণের মধ্যে দিয়ে আত্মার তৃপ্তি লাভ করানো হয়। মহালয়ার এই দিনে অশুভ শক্তির বিনাশ হয়ে জাগরিত হবে শুভ শক্তি।

মহালয়ার ভোরে শোনা যাবে মহিষাসুরমর্দিনী। ১৯৩১ সাল থেকে অদ্যাবধি মহালয়ার দিন ভোর চারটের সময় কলকাতার আকাশবাণী থেকে এই অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়। দেড় ঘণ্টার এই অনুষ্ঠানে রয়েছে শ্রীশ্রীচণ্ডী বা দুর্গা সপ্তশতী থেকে গৃহীত দেবী চণ্ডীর স্তোত্র বা চণ্ডীপাঠ, বাংলা ভক্তিগীতি, ধ্রুপদী সংগীত এবং পৌরাণিক কাহিনির নাট্যরূপ। প্রথমদিকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হত, কিন্তু ১৯৬৬ সাল থেকে রেকর্ড করা পূর্বের অনুষ্ঠানই শোনানো হয়। এই অনুষ্ঠানটি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে এত বছর পর আজও এর জনপ্রিয়তা তথা মহিমায় বিন্দুমাত্র ভাটা পড়েনি।

  • আপনি যদি পশ্চিমবঙ্গের বাইরে থাকেন। তাই মহিষাসুরমর্দিনী শুনতে চান তবে নীচের লেখাটা পড়ে নিন।
  • অল ইন্ডিয়া রেডিও: অল ইন্ডিয়া রেডিও-র ওয়েবসাইটে গিয়ে হোম পেজে Air Bangla -তে ক্লিক করুন।

  • এছাড়াও ইউটিউবে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র গলায় মহিষাসুরমর্দিনী শুনতে পারেন।
  • এছাড়াও বাংলা কয়েকটি চ্যানলে ভোর ৫টা থেকে মহিষাসুরমর্দিনী শোনা যাবে। কালারস বাংলা, স্টার জলসা, জি বাংলা ও ডিডি বাংলা চ্যানেলে মহিষাসুরমর্দিনী দেখা যাবে।
  • স্টার জলসাতে দুর্গা রুপে এবার দেখা যাবে অভিনেতা ও সাংসদ মিমি চক্রবর্তীকে।

  • জি বাংলা-তেও ছোটোদের জন্য থাকছে ছোটোদের মহালয়া নামক অনুষ্ঠান। থাকছে দুর্গা সপ্তসতী নামক অন্য আরেকটি অনুষ্ঠানও।