International Everest Day 2024: আন্তর্জাতিক এভারেস্ট দিবস কবে? কেন পালিত হয় আন্তর্জাতিক এভারেস্ট দিবস? জেনে নিন মাউন্ট এভারেস্ট সম্পর্কে কিছু জানা অজানা তথ্য...

প্রতি বছর ২৯ মে পালন করা হয় 'আন্তর্জাতিক এভারেস্ট দিবস'। এই দিনটিকে 'মাউন্ট এভারেস্ট ডে'ও বলা হয়। এডমন্ড হিলারি এবং তেনজিং নোরগে শেরপাকে সম্মান জানাতে পালন করা হয় এই দিনটি। ১৯৫৩ সালের ২৯ মে প্রথম বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের চূড়ায় চড়েছিলেন এই দুই সাহসী এবং মহান পর্বতারোহী। যারা ট্রেকিং এবং হিল ক্লাইম্বিং করতে পছন্দ করে, যারা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে এভারেস্টে আরোহণ করেন তাদের অনুপ্রেরণা দেয় এই দিনটি।

অক্লান্ত প্রচেষ্টা এবং সংগ্রামের পর, নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি এবং নেপালের তেনজিং নোরগে শেরপা সফলভাবে মাউন্ট এভারেস্ট আরোহণ করেছিলেন ১৯৫৩ সালের ২৯ মে। ২০০৮ সালে ২৯ মে, ৫৫তম বার্ষিকীতে, প্রথম এভারেস্ট আরোহণকারী দুই পর্বতারোহীকে সম্মান জানাতে আন্তর্জাতিক এভারেস্ট দিবস পালন করার ঘোষণা করে নেপাল সরকার। সেই থেকে প্রতি বছর ২৯ মে পালন করা হয় এই বিশেষ দিনটি। পর্বতারোহণ এবং দুঃসাহসিক খেলায় আগ্রহীদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে এই দিনটি। এছাড়া যারা মাউন্ট এভারেস্ট আরোহণ করার স্বপ্ন দেখে তাদের অনুপ্রাণিত করে এই দিনটি।

বিভিন্ন ভাবে পালন করা যেতে পারে আন্তর্জাতিক এভারেস্ট দিবস। এই দিনটি উপলক্ষ্যে মাউন্টেন ক্লাব বা সংস্থা পরিদর্শন করে সমস্ত পর্বতারোহীদের সংগ্রাম এবং ঝুঁকি নিয়ে আলোচনা করা যেতে পারে। কয়েক কিলোমিটার হাইকিং বা ক্যাম্পিং করেও পালন করা যেতে পারে এই দিনটি। ১৮৩০ থেকে ১৮৪৩ সাল পর্যন্ত গভর্নমেন্ট সার্ভে অফ ইন্ডিয়ার ডিরেক্টর জর্জ এভারেস্টের নামেই নামকরণ হয়েছে মাউন্ট এভারেস্টের। মাউন্ট এভারেস্ট প্রথম আবিষ্কার করেন ভারতীয় গণিতবিদ রাধানাথ সিকদার। এই সর্বোচ্চ পর্বতটি তিব্বতের মহিমান্বিত অঞ্চল থেকে নেপাল পর্যন্ত বিস্তৃত।