Happy Independence Day 2022: স্বাধীনতার ৭৫ বছর,দেশের জন্য যে বীররা নিজেদের জীবন উৎসর্গ করেছেন আসুন তাঁদের স্মরণ করি, শ্রদ্ধা জানাই

স্বাধীনতার ৭৫ বছর সম্পূর্ণ! স্বাধীন ভারত গণতন্ত্রের, প্রজাতন্ত্রের এবং অবশ্যই ধর্মনিরপেক্ষতায় আজও এক এবং অনন্য। স্বাধীনতা লাভের মাহেন্দ্রক্ষণের সেই চিত্র আজও ভোলার নয়। দেশ স্বাধীন হয়েছে বলে কথা, ১৯৪৭ সালের ১৫ অগস্ট প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু বলেছিলেন, সারা বিশ্ব যখন ঘুমাবে ভারতবর্ষ জেগে উঠবে নিজের মহিমায়। সদ্য-স্বাধীন ভারতের সংগ্রাম এবং সুখকে ধারণ করেছিল তার প্রতিটা অক্ষর কারণ অবশেষে ব্রিটিশ শাসনের কবল থেকে নিজেকে স্বাধীন করেছিল ভারত।

১৯৪৭ এর লালকেল্লায় লাহোরি গেটের উপর উত্তোলিত হওয়া তেরঙ্গা জাতীয় পতাকার সেই ট্র্যাডিশন এখনও চলছে দেশের প্রধানমন্ত্রীদের হাত ধরে। পতাকা উত্তোলন অনুষ্ঠান, কুচকাওয়াজ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভারতীয় জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে সারা দেশে ব্যাপক উৎসাহের সঙ্গে দিনটি পালিত হবে আজ। প্রতি বছরের সঙ্গে এবছরের গুরুত্ব সামান্য হলেও বেশি।৭৫ বছর মানে দেশের ক্ষেত্রে বেশ আনন্দের একটি বিষয় এবং তারও সঙ্গে উদযাপনের প্রস্তুতি।আজকের এই দিনে স্বাধীনতার ভাবনা চেতনা আমাদের মননে ছেয়ে যাক শুভেচ্ছা বার্তায়।  জীবনের সমস্ত সাফল্য এবং গৌরব ধরা দিক এই চেতনার হাত ধরেই।

Photo Credit_ Latestlymedia.com
Photo Credit_ Latestlymedia.com
Photo Credit_ Latestlymedia.com
Photo Credit_ Latestlymedia.com
Photo Credit_ Latestlymedia.com