Gurdwara Darbar Sahib Pilgrims Fees: ভারতের অনুরোধ উপেক্ষা করে শিখ তীর্থযাত্রীদের থেকে ২০ ডলার আদায় পাকিস্তানের, জানালেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ
Photo Credit: Wikimedia Commons & Twitter@@sidhant

পাকিস্তানের পঞ্জাব প্রদেশে  রয়েছে শিখেদের ধর্মস্থান দরবার সাহিব । এখানেই শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক তাঁর জীবনের শেষপ্রান্তে ছিলেন। পাকিস্তানে থাকা এই পবিত্র গুরুদোয়ারায় যান ভারতীয়দের অনেকেই। ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের দীর্ঘদিনের দাবি মেনে  ২৪ অক্টোবর ২০১৯ সালে দরবার সাহিব কর্তারপুরে পূণ্যার্থীদের যাওয়ার জন্য একটি চুক্তি হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। সেই চুক্তি অনুসারে এই করিডোর দিয়ে প্রতিদিন ভারতীয় ও প্রবাসী ভারতীয়রা ভিসা ছাড়াই পাকিস্তানে গিয়ে ওই ধর্মস্থান দেখে আসতে পারেন। ভারত পাকিস্তানকে গুরুদ্বার দরবার সাহিব কর্তারপুরে আসা তীর্থযাত্রীদের জন্য কোন রকম ফি না নেওয়ার জন্য অনুরোধ করেছিল। কিন্তু জানা গেছে ভারতের অনুরোধ উপেক্ষা করে কর্তারপুর করিডোর দিয়ে কর্তারপুর গুরুদোয়ারায় যাচ্ছেন সেরকম প্রতি ভারতীয় তীর্থযাত্রীদের জন্য ২০ ডলার করে ফি ধার্য করেছে পাকিস্তান। বিদেশদফতরের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ একটি প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছেন।

মুরলীধরন জানিয়েছেন, ৯নভেম্বর ২০১৯ সালে এই করিডরের সূচনা হয়েছিল। এরপর থেকে প্রায় ১৩০,০০০ ভক্ত এই কর্তারপুর করিডোর ব্যবহার করেছেন। ভারত সরকার বার বার পাকিস্তান সরকারকে বার বার জানিয়েছে, কোনও ফি বা চার্জ লেভি হিসাবে নেওয়াটা ঠিক নয়।কিন্তু তবুও পাকিস্তান ২০ ডলার করে লেভি নিচ্ছে। কর্তারপুর সাহিব করিডোর দিয়ে যারা যান তাদের ক্ষেত্রে এই লেভি নেয় পাকিস্তান।