Gopal Krishna Gokhale Jayanti 2024: মহান নেতা এবং সমাজ সংস্কারক গোপাল কৃষ্ণ গোখলের জন্মবার্ষিকী উপলক্ষে জেনে নিন এই দিনের গুরুত্ব...

ভারতে প্রতি বছর গোপাল কৃষ্ণ গোখলে জয়ন্তী পালন করা হয় ৯ মে। এই দিনে জন্ম হয় ভারতীয় রাজনৈতিক নেতা এবং সমাজ সংস্কারক গোপাল কৃষ্ণ গোখলের। ১৮৬৬ সালের বর্তমান মহারাষ্ট্রের রত্নাগিরি জেলার গুহাগর তালুকের কোটলুক গ্রামের এক ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। গোপাল কৃষ্ণ গোখলে ছিলেন একজন ভারতীয় রাজনৈতিক নেতা, ভারতের স্বাধীনতা আন্দোলনের সমাজ সংস্কারক এবং স্বাধীনতা সংগ্রামী মহাত্মা গান্ধীর রাজনৈতিক পরামর্শদাতা। মহাত্মা গান্ধীর পাশাপাশি তৎকালীন আরও অনেক নেতাকে প্রভাবিত করেছিলেন তিনি।

ভারতের রাজনৈতিক পটভূমি গঠনে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন গোপাল কৃষ্ণ গোখলে। ভারতের রাজনৈতিক ল্যান্ডস্কেপ গঠনে ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের প্রথম দিকে সামাজিক ও রাজনৈতিক সংস্কারের পক্ষে ছিলেন তিনি। সামাজিক ন্যায়বিচার, শিক্ষা এবং রাজনৈতিক সংস্কারের প্রতি তাঁর অবদান ভারতের স্বাধীনতা সংগ্রামকে প্রভাবিত করেছিল। জাতির জন্য তার অবদানের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য প্রতি বছর পালন করা হয় তার জন্মবার্ষিকী। ২০২৪ সালেও গোপাল কৃষ্ণ গোখলে জয়ন্তী পালন করা হয় ৯ মে, বৃহস্পতিবার।

ভারতের স্বাধীনতা আন্দোলনে গোপাল কৃষ্ণ গোখলের গুরুত্বপূর্ণ অবদান এবং ভারতের সামাজিক ও রাজনৈতিক সংস্কারের জন্য তাঁর প্রচেষ্টাকে স্মরণ ও সম্মান জানানোর জন্য তার জন্মদিনে পালন করা হয় গোপাল কৃষ্ণ গোখলে জয়ন্তী। এই দিনে গোপাল কৃষ্ণ গোখলের জীবন, অবদান এবং মতাদর্শের উপর নির্ভর করে সেমিনার বা কর্মশালার মতো বিভিন্ন অনুষ্ঠান করা হয়। ভারতের স্বাধীনতা আন্দোলনে গোপাল কৃষ্ণ গোখলের ভূমিকা, সামাজিক ও রাজনৈতিক সংস্কারের জন্য তার সমর্থন তুলে ধরতে স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানেও আয়োজন করা হয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের।