Garia Puja 2024: কবে পালিত হবে গড়িয়া পুজো? কোথায় এবং কেন পালিত হয় এই উৎসব? জেনে নিন বিস্তারিত...

গড়িয়া পুজো হল ত্রিপুরার সবচেয়ে বড় উৎসব। ত্রিপুরা রাজ্যে অত্যন্ত উৎসাহের সঙ্গে পালন করা হয় গড়িয়া পুজো। বৈশাখ মাসের সপ্তমী তিথিতে গৃহের অধিপতি হিসেবে পুজো করা হয় ভগবান গড়িয়ার। একটি বাঁশের খুঁটিতে ফুল এবং মালা দিয়ে এই পুজো করা হয়। ২০২৪ সালে, গড়িয়া পুজো পালন করা হবে ২১ এপ্রিল। গড়িয়া পুজো উপলক্ষে সাত দিন ধরে পালিত হয় উৎসব। এই পুজো চৈত্র মাসের শেষ দিনে শুরু হয়ে শেষ হয় বৈশাখ মাসের সপ্তম দিনে।

এই উৎসবের নিয়ম অনুযায়ী, দেবতাকে সন্তুষ্ট করার জন্য বলি দেওয়া হয় মুরগি। এছাড়া পুজোর উপকরণ হিসেবে ব্যবহার করা হয় মাটির হাঁড়ি, তুলোর সুতো, চাল, রিচা, রাইস বিয়ার, ডিম ও মদ। এই উৎসবের সময় মুরগি এবং ডিম বলি দেওয়াকে উর্বরতার প্রতীক হিসেবে মনে করা হয়। এই বলির মাধ্যমে প্রিয়জনের মঙ্গল কামনা এবং আগামী বছরে ভালো ফলনের জন্য প্রার্থনা করে ত্রিপুরাবাসিরা। এই বলিদানের পরে, আসন্ন বছর সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেন পুরোহিত। এছাড়াও এই উৎসবে শিশুরা ভগবান গরিয়াকে সন্তুষ্ট করার জন্য ঢোলের সুরে গান গায় এবং নাচ করে।

পুজোর আচার-অনুষ্ঠান ছাড়াও এই উৎসবে গোরিয়া নৃত্য খুবই আকর্ষণীয়। এই নৃত্য পরিবেশন করে অল্পবয়সী ছেলে ও মেয়েরা। ভগবান গরিয়ার প্রতীক হিসেবে বাঁশের খুঁটি উঠানের মাঝে রেখে ধর্মীয় স্তোত্র ও গান গাওয়ার পাশাপাশি ওই খুঁটির চারপাশে নাচ করে নর্তকদের দল। এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য হল এই নৃত্যশৈলীতে মোট ভঙ্গি রয়েছে ১০৮টি। এই উৎসব উপলক্ষে আয়োজন করা হয় একটি কার্নিভালেরও।