Ganesh Chaturthi 2020 Wishes:গণেশ পুজোর শুভ দিনে শেয়ার করে নিন এই শুভেচ্ছাপত্রগুলি WhatsApp, SMS, Messages-র মাধ্যমে
গণেশ চতুর্থীর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা (File Photo)

Ganesh Chaturthi 2020 Wishes in Bengali: আজ গণেশপুজো (Ganesh Chaturthi 2020)। বাণিজ্য নগরী মুম্বইয়ে জাঁকজমকভাবে আয়োজিত হয় গণেশ পুজো। পশ্চিমবঙ্গেও ঘরে ঘরে চলছে গণেশবন্দনার প্রস্তুতি। তবে করোনা আবহে এবার দেশজুড়েই গণপতি বন্দনার ছবিটা একদম অন্যরকম। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা। বিশ্বের যে কোন প্রান্ত থেকে সামিল হওয়া যাবে এই ডিজিটাল গণেশ উৎসবে।

যে কোনও কাজে সমৃদ্ধি তথা সিদ্ধি দান করেন গণেশ। এ ছাড়াও বুদ্ধিভ্রষ্ট মানুষকে বুদ্ধি দান করেন তিনি। তাই গণেশ চতুর্থীর পুজো উপলক্ষে ভগবানের আরাধনার সঙ্গে সঙ্গে উদযাপন করা হয় সুখ ও সমৃদ্ধিকেও। বাড়িতে গণেশ পূজা করলে সেখানে সুখ, শান্তি যেমন বজায় থাকে, তেমনই প্রবেশ করতে পারে না বিপদও।

এই শুভদিনে পরিবার, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের শুভেচ্ছা জানাতে লেটেস্টলি বাংলা  (LatestLY Bangla) নিয়ে এসেছে শুভেচ্ছাপত্র। এগুলি শেয়ার করে নিন আর সিদ্ধিদাতার আশীর্বাদ ছড়িয়ে দিন।

শুভ গণেশ চতুর্থী (File Photo)
Ganpati Bappa Morya! (File Photo)
সকলকে জানাই গণেশ চতুর্থীর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা (file photo)

এবছর করোনার কারণে গণেশের আরাধনায় কোনও আড়ম্বর নেই। সকলকে বাড়ি বসেই গণেশের আরাধনা করার নির্দেশ দেওয়া হয়েছে। কিছু জায়গায় নিয়ম মেনে গণেশ অনুষ্ঠান হচ্ছে। পুরাণ-কথা অনুসারে এই মোদক নিয়ে রয়েছে অনেক গল্প। কথায় আছে, একবার শিব-পার্বতীর কাছে ঘুরতে আসেন এক ভক্ত, সঙ্গে আনেন মিষ্টি- যার নাম মোদক। কেউ কেউ একে মোদক বলেছেন, আবার কেউ বলেছেন জ্ঞানফল কারণ এটি খেলে বিজ্ঞান, কলা, সাহিত্য-সহ সমস্ত বিভাগেই প্রবল জ্ঞানের অধিকারী হবেন সে। মোদক তথা জ্ঞানফলের গুণাগুণ শুনে মাথায় হাত শিব-পার্বতীর, কার্তিক-গণেশের মধ্যে কাকে দেওয়া যায় সেই মোদক ভাবতে গিয়ে বুদ্ধিমত্তার একটি পরীক্ষা নিলেন তাঁরা। বিশ্বব্রহ্মাণ্ডকে তিনপাক দিতে হবে, এটাই ছিল পরীক্ষার প্রশ্ন। শিব-পার্বতী বলার সঙ্গে সঙ্গেই বাহন ময়ূরকে নিয়ে কার্তিক বেরিয়ে পরেন, আর এদিকে গণেশ শিব-পার্বতীকে তিনপাক খেয়ে নেন। বিশ্বের বদলে কেন শিব-পার্বতীকে ঘিরে তিনবার ঘুরলেন গণেশ, প্রশ্ন করতেই গণেশ বলেন- আমার কাছে আপনারাই ত্রিভূবণ। গণেশের বুদ্ধিমত্তার পরিচয় পেয়েই খুশি মনে শিব-পার্বতী সেই জ্ঞানফল বা মোদক দিলেন গণেশকে। গণেশ চতুর্থীতে ২১টি মোদক দেওয়া হয়, যা মনে করা হয় ভীষণই শুভ।