প্রতি বছর ১৫ সেপ্টেম্বর ভারতে পালন করা হয় প্রকৌশলী দিবস। ভারতরত্ন এবং ব্রিটিশ নাইটহুড পুরস্কার প্রাপ্ত একজন মহান প্রকৌশলী হলেন এম. বিশ্বেশ্বরায়, তার জন্মবার্ষিকী উপলক্ষে পালন করা হয় প্রকৌশলী দিবস। এম. বিশ্বেশ্বরায়র পুরো নাম মোক্ষগুন্ডম বিশ্বেশ্বরায়, ভারতের প্রথম প্রকৌশলী বলা হয় তাকে। যেকোনও দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রকৌশলীরা, তাই প্রকৌশলীদের সম্মান জানাতে পালন করা হয় এই দিনটি।

ভারত ছাড়াও, শ্রীলঙ্কা এবং তানজানিয়াতেও ১৫ সেপ্টেম্বর দিনটিতে পালন করা হয় ইঞ্জিনিয়ার বা প্রকৌশলী দিবস। প্রতি বছর একটি বিশেষ থিমের মাধ্যমে পালন করা হয় এই দিনটি। ২০২৪ সালের জাতীয় প্রকৌশলী দিবসের থিম হল "টেকসই বিশ্বের জন্য প্রকৌশল সমাধান" (Engineering solutions for a sustainable world)। ১৮৬১ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এম বিশ্বেশ্বরায়। বন্যা দুর্যোগ ব্যবস্থাপনা এবং সেচ কৌশলে একজন বিশেষজ্ঞ ছিলেন তিনি।

নিজের শহরের স্কুলে পড়াশোনা শেষ করার পর, বিএ মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে পড়েছেন বিশ্বেশ্বরায়। পুনের কলেজ অফ সায়েন্স থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছিলেন তিনি। তার জন্মবার্ষিকী ১৫ সেপ্টেম্বর দিনটি উৎসর্গ করা হয় জাতীয় প্রকৌশলী দিবস। ১৯৫৫ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্ন পেয়েছিলেন এম. বিশ্বেশ্বরায়। এছাড়াও ব্রিটিশ নাইটহুড পুরস্কারে ভূষিত হন তিনি। ১৯৬৭ সাল থেকে পালন করা শুরু হয় প্রকৌশলী দিবস।