Durga Puja 2023 Date: আগামী বছর পুজো কবে শুরু হচ্ছে? জানুন ২০২৩-এর দুর্গাপুজোর নির্ঘণ্ট
ফাইল ছবি

উমা চলে গেছেন কৈলাসে। বিষাদের সুর বাঙালির মনে, ঘরে, মণ্ডপে। তবে বাঙালির কাছে পুজোর শেষ মানে পরের বছরের পুজো শুরু। মনে মনে তো বটেই পুজো উদ্যোক্তাদের কাছেও এক বিজয়ার দিন থেকে পরের বোধনের প্রস্তুতি শুরু হয়ে যায়। নতুন বছরের ক্যালেন্ডার হাতে এলেই দেখতে মনে চায়, কবে আসবেন উমা। কোন কোন বার ছুটি? কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা।

পঞ্জিকা বলছে, ১৪৩০ বঙ্গাব্দে দুর্গাপুজো পড়েছে কার্তিকের শুরুতে। তবে দেবীপক্ষের শুরু হবে  আশ্বিন মাসের শারদ প্রাতেই। ২৭ আশ্বিন মহালয়া ইংরাজী ক্যালেন্ডার অনুযায়ী ১৪ অক্টোবর, শনিবার।মানে পরের দিনটাও ছুটি পাওয়া যাবে। এই বছর যেমন মহালয়া থেকেই কলকাতা-সহ রাজ্যের অনেক জায়গায় পুজোর আবহে এসে গেছে  আশা করাই যায় যে আগামী বারেও তাই হবে। ২ কার্তিক ইংরাজির ২০ অক্টোবর শুক্রবার ষষ্ঠীতে শুরু হবে দুর্গাপুজো। ওই দিন রাত ১১.২৪ মিনিটে লাগবে সপ্তমী। শনিবার ২১ অক্টোবর পড়েছে সপ্তমী। ওই দিন রাত ৯.৫৪ মিনিটে লাগবে অষ্টমী। ২২ অক্টোবর রবিবার হবে অষ্টমী পুজো। ওই দিন রাত ৭.৫৯ মিনিটে লাগবে নবমী। ২৩ অক্টোবর সোমবার নবমী। ওই দিন বিকেল ৫.৪৫ মিনিটে লাগবে দশমী। ২৪ অক্টোবর মঙ্গলবার পড়েছে বিজয়া দশমী।

দুর্গাপুজো হয়ে গেলেই তো আর পুজো মিটে যায় না। আগামী বার লক্ষ্মীপুজো শনিবার, ২৮ অক্টোবর। কালীপুজো আবার রবিবার, ১২ নভেম্বর এবং ভাইফোঁটা মঙ্গলবার ১৫ নভেম্বর।

২০২৩-এ দেবীর আগমন হবে ঘোটক অর্থাত্‍ ঘোড়ায়। শাস্ত্র অনুসারে এর ফল "ছত্র ভঙ্গ স্তুরঙ্গমে" অর্থাৎ সামাজিক, রাজনৈতিক ও সামরিক অস্থিরতা বৃদ্ধি পায়। এর ফলে রাজায়-রাজায় বা রাষ্ট্রে-রাষ্ট্রে যুদ্ধ সূচিত হয়। সামাজিক ও রাজনৈতিকস্তরে ধ্বংস ও অস্থিরতা বিরাজ করে। এক কথায় 'ছত্রভঙ্গম'। আবার আগামী বছর বিজয়া দশমী মঙ্গলবার পড়ায় ২০২৩-এ দেবীর গমনও হবে ঘোটক বা ঘোড়াতেই। আগামী বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হওয়ায় তা অত্যন্ত অশুভ ইঙ্গিতবাহী বলে আশঙ্কা করা হচ্ছে।