Ratan Tata: 'যতক্ষণ না একা হয়ে সঙ্গী খুঁজছেন, ততক্ষণ একাকিত্ব বুঝবেন না', রতন টাটা
Ratan Tata (Photo Credit: Instagram)

রতন টাটা (Ratan Tata) এই বরণীয় শিল্পপতিও  একাকিত্বকে সভয়ে এড়িয়ে চলেন। বয়স ৮৪ ছুঁলেও চির সবুজ রতন টাটা নিত্যনতুন স্টার্টআপ সংস্থায় লগ্নি করেন। সম্প্রতি বয়স্কদের সঙ্গ দেওয়া জন্য তৈরি এক স্টার্টআপ সংস্থায় বিনিয়োগ করলেন রতন টাটা।  এই সংস্থাটি একাকি বয়স্কদের সঙ্গ দেওয়ার জন্য কর্মীর সন্ধান দেবে। গ্রাহকের সঙ্গে দিনে চার ঘণ্টা সময় কাটানো থেকে শুরু করে। তাঁর প্রয়োজনের উপরে তীক্ষ্ণ নজর রাখা। তাঁর সঙ্গে গল্প করা। এসবই হবে কর্মীর কাজ। মাসে ৫০০০ টাকায় এই কাজ করবেন কর্মীরা। আরও পড়ুন-Anubrata Mondal: অনুব্রত কন্যার সম্পত্তির হদিস পেতে হিসেব রক্ষক মণিশ কোঠারিকে জেরা সিবিআইয়ের

এমনই একটি সংস্থায় বিনিয়োগ করেছেন টাটা গোষ্ঠীর মালিক।এহেন সংস্থায় বিনিয়োগের ইচ্ছে প্রকাশ করে রতন টাটা বলেন, "যত ক্ষণ না কেউ একা হয়ে সঙ্গী খুঁজছেন, তত ক্ষণ বোঝা যায় না একাকিত্ব কেমন।"

এদিন বার্ধক্যের একাকীত্ব নিয়ে অনেক কথাই বলেন রতন টাটা। প্রথমেই বলেন, বয়স না বাড়লে বার্ধ্যেকর সমস্যা সম্পর্কে মানুষ সেভাবে অবহিত হয় না। আর বার্ধক্যে কী কী পরিস্থিতি হতে পারে, তা আগে থেকে সবসময় আঁচ করা যায় না। জীবনে  সঙ্গীর কতটা প্রয়োজন, তা বয়স হলেই একমাত্র বোঝা যায়।  সঠিক সঙ্গী জীবনে পাওয়াও বেশ কঠিন কাজ। অল্প বয়সে অনেকেই সঙ্গীর বিষয়টিতে এতটা গুরুত্ব দেন না। তবে বয়স বাড়লেও যখন টানাপোড়েন অনুভূত হয়, তখন সঙ্গীর কতটা প্রয়োজনীয়তা রয়েছে। তা বেশ ভাল করে বোঝা যায়।