Om Birla schools Rahul Gandhi: অনুমতি দেওয়ার আপনি কে? রাহুল গান্ধীকে তিরস্কার অধ্যক্ষ ওম বিড়লার
Rahul Gandhi (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৩ ফেব্রুয়ারি: লোকসভায় (Lok Sabha) রাষ্ট্রপতির ভাষণের জন্য ধন্যবাদ প্রস্তাবের বিতর্কের সময় যথাযথ সংসদীয় পদ্ধতি অনুসরণ না করার জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) শিক্ষা দিলেন লোকসভার অধ্য়ক্ষ ওম বিড়লা (Speaker Om Birla)। বুধবার নিজের ভাষণের মাঝেই রাহুল গান্ধী যখন অন্য একজন সাংসদকে কথা বলার জন্য অনুমতি দেন। এটা ভালভাবে নেননি স্পিকার। লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের জন্য ধন্যবাদ প্রস্তাবের বিতর্কে অংশ নিয়ে বক্তব্য রাখলিলেন রাহুল। সেই সময় বিজেপি সাংসদ কমলেশ পাসোয়ান কিছু বলতে চেয়েছিলেন। রাহুল তাঁকে দেখে নিজের ভাষণ থামিয়ে বলেন, "আমি একজন গণতান্ত্রিক ব্যক্তি এবং আমি অন্য ব্যক্তিকে কথা বলার অনুমতি দেব।"

এরপরই অধ্যক্ষ তাঁকে তিরস্কার করেন। ওম বিড়লা রাহুলকে বলেন, "এই অনুমতি দেওয়ার আপনি কে? আপনি অনুমতি দিতে পারবেন না, এটি আমার অধিকার।" অধ্যক্ষ আরও যোগ করেন, "আপনার কাছে কাউকে অনুমতি দেওয়ার অধিকার নেই, কেবল চেয়ারের অনুমতি দেওয়ার অধিকার রয়েছে।" আরও পড়ুন: Schools Reopen In West Bengal: কোভিডবিধি মেনে আজ থেকে খুলে গেল স্কুল, খুশি পড়ুয়া থেকে অভিভাবকরা

গতকাল সরকারকে তীব্র আক্রমণ করেন রাহুল, বাদ যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তাঁকে খোঁচা দিয়ে রাহুল বলেন "'ভারতকে একটি রাজ্য হিসাবে শাসন করা যায় না... রাজা কারও কথা শোনেন না। আপনি কারও কথা শোনেন না। এমনকি বিজেপিতে আমার প্রিয় ভাই ও বোনেদের কথাও শোনেন না। আমি আমার দলিত সহকর্মীকে আজ কথা বলতে দেখেছি, তিনি হলেন পাসওয়ানজি। তিনি দলিতের ইতিহাস জানেন। তিনি জানেন কে ৩ হাজার বছর ধরে দলিতদের নিপীড়ন করেছে। কিন্তু তিনি সংকোচের সঙ্গে কথা বলছেন। আমি তাকে নিয়ে গর্বিত। আমি এই ভদ্রলোককে নিয়ে গর্বিত। তিনি আমার সঙ্গে তাঁর মনের কথা বলেছেন। কিন্তু তিনি ভুল দলে আছেন। চিন্তা করবেন না।"

পাল্টা কমলেশ পাসোয়ান বলেন, "রাহুল গান্ধী বলেছেন যে আমি ভুল দলে আছি। আমি তাঁকে বলতে চাই যে আজ আমি কথা বলতে পারছি শুধুমাত্র আমার দলের কারণেই। আমার দল আমাকে তিনবার এমপি করেছে। আমার আর কী চাই?"