World’s Best Cities 2021: বিশ্বের ১০০টি সেরা শহরের তালিকায় ভারত থেকে একমাত্র দিল্লি
Delhi Tourism (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২২ নভেম্বর: বিশ্বের ১০০টি সেরা শহরের (World’s Best Cities 2021) তালিকায় দিল্লি (Delhi)। ভারত থেকে তালিকায় একমাত্র দেশের রাজধানী স্থান পেয়েছে। ১০০টি শহরের তালিকায় দিল্লির স্থান ৬২ নম্বরে। গত বছর দিল্লির স্থান ছিল ৮১ নম্বরে। সেখান বেশ কয়েকধাপ উঠে এসেছেন দিল্লিবাসী। বিশ্বের ১০০টি সেরা শহরের তালিকাটি তৈরি করেছে রেজোন্যান্স কনসালটেন্সি লিমিটেড। ভ্রমণ, রিয়েল এস্টেট, পর্যটন এবং অর্থনৈতিক উন্নয়নে পরামর্শদাতা হিসাবে কাজ করে সংস্থাটি।

সেরা শহরের তালিকায় ১ নম্বরে রয়েছে লন্ডন, ২ নম্বরে নিউইয়র্ক। তালিকায় আরও যে সব শহর রয়েছে তারা হল-সান ফ্রান্সিসকো, আমস্টারডাম, রাম, ওয়াশিংটন ডিসি, আবু ধাবি, টরোন্টো, প্যারাগুয়ে, সেন্ট পিটার্সবার্গ। শহরের মান, খ্যাতি ও অন্য মানদণ্ডের ওপর নির্ভর করে সেরা শহরের তালিকায় করা হয়। আরও পড়ুন: Coronavirus Vaccine: ডোজ প্রতি মোডার্নার ভ্যাকসিনের দাম পড়বে ২৫ থেকে ৩৭ ডলার

World’s Best Cities for 2021 are:

1.London

2.New York

3.Paris

4.Moscow

5.Tokyo

6.Dubai

7.Singapore

8.Barcelona

9.Los Angeles

10.Madrid

বিশ্বজুড়ে মোট ১০০ টি শহর, যার জনসংখ্যা ১০ লাখেরও বেশি তাদের বিবেচনায় নেওয়া হয়েছিল। এই র‌্যাঙ্কিংটি ২৫ টি র‌্যাঙ্কিংয়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যার মধ্যে আবহাওয়া, পর্যটকদের আসা যাওয়ার সংখ্যা এবং সোশাল মিডিয়া হ্যাশট্যাগ, বৈচিত্র্য এবং পর্যটন পার্ক এবং আকর্ষণকেন্দ্রের সংখ্যা অন্তর্ভুক্ত। এছাড়াও, এই বছর প্রথমবারের মতো নতুন একটি মানদণ্ড স্থান পেয়েছে, সেটা হল জুলাই মাস পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণের হার, বেকারত্ব এবং আয়ের বৈষম্য।