আলোর উৎসবে বিশ্বরেকর্ড, ৩ দিন ধরে উত্তরপ্রদেশে জ্বলবে ৬ লাখ প্রদীপ
উত্তরপ্রদেশে দীপোৎসব (Photo Credits: ANI)

অযোধ্যা, ২৬ অক্টোবর: উত্তরপ্রদেশের (Uttar Pradesh) আজ থেকে টানা তিনদিনের দীপোৎসবের (Deepotsav) আয়োজন করা হয়েছে। আজ তার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং রাজ্যপাল আনন্দি বেন প্যাটেল। ২০১৭-র বিধানসভা নির্বাচনের পর ক্ষমতা এসেই এ রাজ্যে দীপোত্‍সব শুরু করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার প্রায় ছয় লাখ প্রদীপ (Six Lakh Diyas) জ্বলবে তাঁর শহরজুড়ে।

রামায়ণের মত অনুযায়ী, দশেরায় রাবণবধ করে দীপাবলিতেই অযোধ্যায় ফিরে এসেছিলেন রাম, সীতা ও লক্ষ্মণ। তাঁদের ফেরার আনন্দে প্রদীপ জ্বালিয়ে সেজে উঠেছিল গোটা শহর। সেই থেকেই শুরু হয় দীপাবলি পালনের প্রথা। রাম জন্মভূমি হিসেবে কথিত অযোধ্যায় দীপাবলি পালন যে বিশেষ রূপে হবে তা বলাই বাহুল্য। তিন দিন ধরে এখানে চলবে দীপোত্‍সব। অযোধ্যা-জুড়ে জ্বালানো হবে ছয় লাখেরও বেশি মাটির প্রদীপ। বিশেষ ভাবে সাজানো হবে সরযূ ঘাটকে। আরও পড়ুন, দীপাবলি উপলক্ষে আপনার বন্ধু-স্বজনদের পাঠিয়ে দিন এই বাংলা Facebook Greetings, WhatsApp Status, GIFs, HD Wallpapers এবং SMS শুভেচ্ছা

হিন্দুত্ববাদী রাজনীতির গর্ভগৃহ অযোধ্যায় শুরু হয়ে গেল দীপাবলির অনুষ্ঠান। সাড়ম্বরে এই দিন পালন করা হবে এই উৎসব। এই দীপাবলি উৎসব বিশ্বরেকর্ড করতে চলেছে বলে জানানো হয়েছে। গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলতে তৈরি অযোধ্যা।