Diwali 2020: বিবাদ মিটিয়ে দীপাবলির রাতে সাড়ে ৫ লাখ প্রদীপে সেজে উঠবে অযোধ্যা, দীপোৎসবে যোগ দেবেন যোগী আদিত্যনাথ
UP CM Yogi Adityanath. (Photo Credits: ANI)

অযোধ্যা, ১৩ নভেম্বর: করোনা-আবহে ঐতিহ্য মেনে দীপাবলি পালনে মেতে উঠেছে দেশবাসী। অন্যদিকে উত্তর প্রদেশ (Uttar Pradesh) সরকারের তত্ত্বাবধানে 'দীপোৎসব' (Deepotsav) পালনে মেতে উঠেছে অযোধ্যা (Ayodhya)। সরযূ নদীর তীর সাজানো হয়েছে ৫ লাখ ৫১ হাজার মাটির প্রদীপে। দীপাবলির দিন সন্ধ্যে হতেই প্রদীপের শিখার আলোয় সেজে উঠেছে অযোধ্যা। এছাড়াও বেশ কিছু সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রামলাল্লার উপর একটি নাটকও প্রদর্শিত হবে এদিন।

লখনউয়ের ললিত কলা অ্যাকাডেমির সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে রয়েছেন। রামায়নে শ্রীরামচন্দ্রের ২৫ টি প্রতিচ্ছবি তুলে ধরা হবে অযোধ্যার এই দীপোৎসবে। অনুষ্ঠানের সূচনালগ্নে পড়া হবে রামকথা। বেশ কিছু মূর্তি তৈরি করা হয়েছে। রামায়নের বিভিন্ন মুহূর্ত এরমধ্যে দিয়ে ফুটিয়ে তোলা হবে। তবে এই অনুষ্ঠানে কোনও বহিরাগতকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। পড়ুন: COVID-19 Situation in Delhi: মাত্রাছাড়া করোনা সংক্রমণ দিল্লিতে, ৭ দিনেই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশ্বাস কেজরিওয়ালের

ভার্চুয়ালি এই দীপোৎসব পৌঁছে যাবে গোটা বিশ্বের মানুষের কাছে। যোগী আদিত্যনাথের নির্দেশে দীপোৎসব উপলক্ষ্যে তৈরি হয়েছে একটি বিশেষ অ্যাপ। যার মাধ্যমে রামকথা তুলে ধরা হবে সকলের কাছে। স্থানীয় এক বাসিন্দার কথায়, "রামমন্দির নিয়ে তর্কবিতর্ক শেষ। সরকারের এই সিদ্ধান্তে আমরা খুব খুশি। সেই কারণে এবারের দীপোৎসবের মাহাত্ম্য আলাদা।" মন্দিরের এক পুরোহিতের কথায়, "আজকের দিনটি একটি বিশেষ দিন অযোধ্যাবাসীর জন্য। দীপাবলির রাতে সরযূ নদীর ঘাটে উৎসব উৎযাপন ভীষণই পবিত্র। কারণ এই দিনেই রাবণকে হারিয়ে অযোধ্যায় ফিরেছিলেন রাম। পবিত্র দিনটিকে স্মরণীয় করে তোলার জন্য এত অসাধারণ একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য যোগী আদিত্যনাথকে ধন্যবাদ।"