Weather Forecast: তীব্র ঠান্ডা আর ঘন কুয়াশায় জেরবার রাজ্যবাসী, ক্রমশ কমছে তাপমাত্রার পারদ
Representational Image of Delhi. Photo Source: Twitter

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি: শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে উত্তর এবং উত্তর-পূর্ব ভারতে। হিমেল হাওয়া এবং ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কমেছে উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড় এবং উত্তর প্রদেশে। আগামী সপ্তাহের শুরু পর্যন্ত এমনই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর। আগামী ৩-৪ দিনে তাপমাত্রার পারদ আরও বেশ কিছুটা কমবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। জম্মু-কাশ্মীর থেকে পশ্চিমী হাওয়া উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কারণে 'কোল্ড ওয়েভ' পরিস্থিতি তৈরি হয়েছে। আরও পড়ুন:  Sexual Harassment Case: পোশাকের উপর দিয় নাবালিকার স্তনে হাত দিলে যৌন নিগ্রহ নয়: অভিযুক্তের খালাসে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

আগামী ৩ থেকে ৪দিন ঘন থেকে অতিঘন কুয়াশায় ঢাকবে উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড় এবং উত্তরপ্রদেশ। এছাড়া বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয় এবং ত্রিপুরাতেও আগামী দু'তিনদিন রোদের দেখা মিলবে না। মধ্যপ্রদেশের উত্তরাংশ এবং উড়িষা জুড়েও আগামী ২৯ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত একই পরিস্থিতি বজায় থাকবে।

২৬ জানুয়ারি দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.১ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনগরে মাইনাস ২.৪ডিগ্রি। হিমশীতল হাওয়ায় কাঁপছে রাজধানী-সহ উত্তর এবং উত্তর-পূর্ব ভারত। যেতে যেতেও নিজের উপস্থিতি একেবারে হাড় কাঁপিয়ে জানান দিচ্ছে মাঘের শীত। কুয়াশার চাদর কাটিয়ে মেঘলা আকাশকে পাত্তা না দিয়ে চওড়া ইনিংস খেলতে ২২ গজে দৌড় শুরু হয়েছে ঠান্ডার। চলতি বছরে সোয়েটার, লেপকম্বলের পাট চুকিয়ে একপ্রকার প্রস্তুতি নিয়ে ফেলেছিল বাঙালি। তবে মঙ্গলবার থেকে ফের শীতের কামড়ে জবুথবু বঙ্গবাসী কম্বলকেই পরম বন্ধু ঠাউরে পাশ ফিরে শুয়েছে। সকালের হালকা কুয়াশা নটা বাজতে না বাজতেই উধাও হয়েছে। রোদ্দুর যত বেড়েছে ততই জাঁকিয়ে বসেছে শীত। উত্তুরে হাওয়ার মৃদুমন্দ বহমানতা একেবারে কম্প ধরিয়ে দিয়েছে। বলাবাহুল্য, মাঘ মাসে ঘামে ভিজতে নারাজ বাঙালি শীতের পুনরাগমনে বেজায় খুশি। বুধবারের সকাল যেন শীতের রোদ্দুরে একেবারে ঝলমলিয়ে উঠেছে।