Coronavirus Outbreak In India: লকডাউনের প্রথম দিনেই করোনাকে রুখে সুস্থতার পথে ৪৮, ২ জন মহারাষ্ট্রের বাসিন্দা
করোনার প্রকোপ(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৫ মার্চ: মহামারী করোনাকে প্রতিহত করতে দেশজুড়ে লকডাউন চলছে। সবাই আতঙ্কের প্রহর গুনছে। এর মধ্যে একটাই সুখবর, যে ভাল কিছুও শোনা যাচ্ছে। মারণ ভাইরাসকে (Coronavirus Outbreak) প্রতিহত করে অনেকেই ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। দেশে প্রায় ৫১৯ জনের শরীরে বাসা বেঁধেছে করোনাভাইরাস। তারমধ্যে ৪৮ জন আবার এই ভাইরাসকে রুখে দিয়ে সুস্থ হয়ে উঠেছেন। এঁদের মধ্যে দুজন আবার মহারাষ্ট্রের বাসিন্দা। দু সপ্তাহ আগে তাঁদের শরীরে কোভিড-১৯ পজিটিভ মেলে। টানা দু সপ্তাহ আইসোলেশনে থাকার পর তাঁরা সুস্থ হয়ে উঠেছেন। আজই তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। এই প্রথম মহারাষ্ট্রের করোনা আক্রান্ত বাসিন্দা সুস্থ হয়ে ঘরে ফিরবেন।

মঙ্গলবার এই রাজ্যের আটজন কোভিড১৯ পজিটিভ রোগী সুস্থ হয়ে গিয়েছেন। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের হাসপাতাল থেকেও দুজনকে ছেড়ে দেওয়া হবে, যেহেতু তাঁদের শরীরে করোনার জীবাণু মেলেনি। হরিয়ানার ১১ জন বাসিন্দার শরীরে করোনার জীবাণু বাসা বাঁধলেও চিকিৎসার পরে তাঁরা সুস্থ হয়ে গিয়েছেন। দিল্লির ৬ জন বাসিন্দা সুস্থ হয়ে গিয়েছেন। কর্ণাটকে তিনজন করোনা আক্রান্ত সুস্থ হয়েছেন। কেরালায় সংখ্যাটি চার। রাজস্থানেও তিনজন করোনাভাইরাসের রোগী সুস্থ হয়েছেন। তেলেঙ্গানা ও তামিলনাড়ুতেও একজন করে সুস্থ হয়েছেন। মারণ রোগকে রুখে দিয়ে সুস্থ হওয়ার সংখ্যা যেমন বাড়ছে তেমনই সামান্য হলেও নতুন আক্রান্তের সংখ্যা কম। সোমবার যেখানে নতুন করে ৯৯ জন আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবার সেখানে ৬৪ জন নতুন আক্রান্তের সন্ধান মিলেছে। গতরাতে জাতির উদ্দেশে ভাষণের সময় ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরও পড়ুন-Coronavirus Lockdown In India: লকডাউন ভেঙে বাইরে বেরোলেই ২ বছরের জেল, জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ দিনের লকডাউন (lockdown) ঘোষণার পরে পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিধিনিয়মের তালিকা প্রকাশিত হল। লকডাউন চলাকালীন কি কি করা যাবে, আর কি করা যাবে না, তাই রয়েছে এই তালিকায়। যাঁরা আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে কড়া শাস্তির বন্দোবস্ত রয়েছে। লকডাউনে বাড়ির বাইরে প্রয়োজনীয় কারণ ছাড়া বেরোলেই দুবছরের কারাদণ্ড নিশ্চিত। আইন ভঙ্গকারী মহিলা হোন বা পুরুষ এই শাস্তির কোনও রদবদল হবে না। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, লকডাউনের সময় কেউ কেন্দ্রের এই পদক্ষেপ ভাঙতে চাইলে, তাঁর বিরুদ্ধে ডিজাস্টার ম্যানেজমেন্ট আইনের ৫১ ও ৬০ ধারা প্রয়োগ করা হবে। এ ছাড়া, আইপিসির ১৮৮ ধারাতেও অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু হবে। এটি শাস্তিযোগ্য অপরাধ।