Uttar Pradesh: কুকুরের হাত থেকে ভেড়ার বাচ্চাকে বাঁচাতে প্রাণ দিয়েছিল, সেই মোরগের শ্রাদ্ধ করল মালিক
Rooster (Representational Image)

প্রতাপগড়, ২২ জুলাই: মালিকের ভেড়া (Lamb) শাবককে বিপথগামী কুকুরের হাত থেকে বাঁচাতে প্রাণ দিয়েছিল একটি মোরগ (Pet Rooster)। সেই মোরগের জন্যই তেরাহভিন (Terahvin) বা শ্রাদ্ধের আয়োজন করল মালিক। ঘটনাটি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রতাপগড়ের (Pratapgarh)। গত ৭ জুলাই লালজি (Lalji) নামের মোরগটিকে বাড়ির উঠোনে রেখে পরিবারটি বাইরে বসে ছিল। লালির মালিক শালিগ্রাম সরোজ বলেন, "আমার পরিবারের সদস্যরা বাড়ির সামনের দিকে ছিলেন, তখন তাঁরা বাড়ির উঠোন থেকে শব্দ শুনতে পান। তাঁরা ঘটনাস্থলে গিয়ে দেখেন একটি রাস্তার কুকুর বাড়ির উঠোনে ঢুকে ভেড়ার বাচ্চাটিকে আক্রমণ করছে। লালজি তাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে এবং কুকুরের সঙ্গে লড়াই শুরু করে। এটি মেষশাবককে বাঁচাতে সক্ষম হলেও নিজে আহত হয়। পরের দিন সে মারা যায়।"

সরোজের ছেলে অভিষেক বলেন, "আমরা লালজিকে বাড়ির কাছেই কবর দিয়েছিলাম এবং পরিবারের কোনও সদস্যের মৃত্যুর পরে যে সমস্ত আচার-অনুষ্ঠান করা হয়, তা পালন করেছি। আচার-অনুষ্ঠান করার সময় আমার বাবা তেরাহভিন করার প্রস্তাব দিয়েছিলেন, পরিবারের সবাই রাজি হয়েছিল।" বৃহস্পতিবার 'তেরাহভিন' অনুষ্ঠানে ৫০০ জনেরও বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো হয় এবং অতিথিদের প্রথাগত ভোজ খাওয়ানো হয়। অনুষ্ঠানে টেবিলে মোরগের একটি ছবিও রাখা হয়েছিল। আরও পড়ুন: Video: জ্বলছে ট্রেন, প্রাণ বাঁচাতে জানলা দিয়ে নদীতে 'মরণ ঝাঁপ' মহিলার, দেখুন

উত্তর ভারতীয় হিন্দু এবং কখনও কখনও শিখদের মৃত্যুর পরে শোকের চূড়ান্ত দিনকে চিহ্নিত করার জন্য আয়োজিত আচার-অনুষ্ঠানকে তেরাহভিন বলা হয়। তেরাহভিন শব্দের অর্থ তেরোতম। শোক পালনের পর ত্রয়োদশ দিনে অনুষ্ঠানটি হয়।