Donald Trump To Visit In India: আগামী মাসে ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, 'হাউডি মোদি!'-র মত অনুষ্ঠান আয়োজন নিয়ে জল্পনা
ডোনাল্ড ট্রাম্প-নরেন্দ্র মোদি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৮ জানুয়ারি: ফেব্রুয়ারী মাসে ভারত সফরে (To Visit India) আসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। রিপোর্ট অনুযায়ী, ডোনাল্ড ট্রাম্প তাঁর ভারত সফরে নরেন্দ্র মোদির হিউস্টোনে (Houseton) অনুষ্ঠিত হওয়া 'হাউডি মোদি!'-র (Howdy Modi!) মত একটি অনুষ্ঠানের আয়োজনহতে পারে। আর তা হলে অনুষ্ঠানটি হবে গুজরাটের আহমেদাবাদে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi) এই অনুষ্ঠানে যোগদান করবেন। যার দিনক্ষণ এখনও ঠিক করা হয়নি।

তিনদিনের ভারত সফরে নতুন দিল্লি ছাড়াও তিনি আরও কিছু শহরে যাবেন বলে মনে করা হচ্ছে। তার মধ্যে আহমেদাবাদ (Ahmedabad) ভ্রমণে যাবেন বলে জানা গেছে। সেখানে উপস্থিত থাকতে পারেন গুজরাতি আমেরিকানরা। ভারতীয়দের ভোট আমেরিকার একটি বড় ভোটব্যাঙ্কের জায়গা। হিউস্টোনে ট্রাম্প এবং মোদির উপস্থিতিতে প্রায় ৫০, ০০০ ভারতীয় অংশগ্রহন করেছিল। গত বছর জুন মাসে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বেশ ভালো ছিল।

আরও পড়ুন, জন্মস্থান নিয়ে বিতর্কের জেরে বন্ধ হচ্ছে শিরডি সাঁইবাবা মন্দির

উন্নয়নশীল দেশগুলিকে মার্কিন গ্রাহকদের কাছে বিক্রি করতে সহায়তা করার জন্য তৈরি একটি প্রোগ্রাম জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্সের (জিএসপি) সর্বাধিক সুবিধাভোগী রাষ্ট্র ছিল ভারত। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন বাণিজ্য বাধাগুলির কারণে ভারতের জন্য অগ্রাধিকারমূলক বাণিজ্য চিকিত্সা বন্ধ করার ঘোষণা দেওয়ার পরে ভারত ২৫ টি মার্কিন পণ্যের উপর প্রতিশোধমূলক শুল্ক আরোপ করেছিল।

আমেরিকা যুক্তরাষ্ট্রের টেক্সাসে 'হাউডি মোদি'-র মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দেশের ভাষা বৈচিত্রকে দেশের গর্ব বলে উল্লেখ করলেন। ভাষা বৈচিত্রকে সম্মান করার কথা বোঝাতে প্রধানমন্ত্রী মঞ্চে দেশের নানাভাষায় কথা বলেন। বাংলায় মোদি বলেন, বাংলায় বলেন, 'সব খুব ভাল।' এবার ট্রাম্প এসে কী বলেন তাই দেখার।