Shirdi To Remain Shut: জন্মস্থান নিয়ে বিতর্কের জেরে বন্ধ হচ্ছে শিরডি সাঁইবাবা মন্দির
শিরডি সাঁইবাবা মন্দির (Picture Credits: sai.org.in)

শিরডি, ১৮ জানুয়ারি: সাঁইবাবার (Sai Baba) জন্মস্থান (Birth Place) নিয়ে বিতর্কের জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল শিরডি মন্দিরের (Shirdi Temple) দরজা। আগামী সোমবার থেকে বন্ধ থাকবে মন্দির। সাঁইবাবা সমাধি বোর্ডের প্রশাসনিক কর্তারা শুক্রবার রাতে একথা জানিয়েছেন। সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) বলেন, পার্বনীর পাথরিতে জন্ম সাঁইবাবার। এই কথার পর শুরু হয় জোর বিতর্ক। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাঁইবাবা সংস্থান ট্রাস্টের অধিকর্তা বি ওয়াকচাউরে বলেছেন, “এই বিতর্কের মাঝে ১৯ জানুয়ারি থেকে শিরডি মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এই নিয়ে শনিবার মন্দিরের সঙ্গে যুক্ত সব ব্যক্তি ও ভক্তদের সঙ্গে আলোচনা করা হবে। বিতর্কের সমাধানের পরই মন্দির খোলা হবে। অবশ্য মন্দির বন্ধ করে দিলেও যেসব দর্শনার্থীরা শিরডি আসবেন তাঁদের কোনও সমস্যা হবে না। মূল মন্দিরের দরজা ছাড়া বাকি সবই খোলা থাকবে।”

আরও পড়ুন, সিএএ-র অধীনে ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য 'ধর্মীয় নিপীড়ন' করা হচ্ছে না, মন্তব্য অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার

এই সিদ্ধান্তের পর হাজার হাজার ভক্তেরা নিরাশ হয়েছেন। যারা পুজো দিতে চেয়েছিলেন কিংবা গিয়ে পৌঁছেছেন তাদের দর্শন না করেই ফিরে আসতে হবে। ফলে বিপাকে পড়লেন দর্শনার্থীরা। এই সিদ্ধান্তকে বিবেচনা করে দেখার জন্য ট্রাস্টের কাছে আবেদন জানিয়েছেন ভক্তরা। ভারতের সবথেকে বড় চার মন্দিরের মধ্যে পড়ে শিরডি।