PM Narendra Modi: কৃষক ও পরিযায়ী শ্রমিকরা নির্মলা সীতারমণের আজকের ঘোষণায় বিশেষ উপকৃত হবেন, বললেন নরেন্দ্র মোদি
নির্মলা সীতারমণের সঙ্গে প্রধানমন্ত্রী মোদি (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ১৪ মে: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের (Nirmala Sitharaman) আজকের সাংবাদিক সম্মেলন পরিযায়ী শ্রমিক ও কৃষকদের আর্থিক সহায়তা দিল। তাদের উপকারে এ আজকের সাংবাদিক সম্মেলন। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা নাগাদ এক টুইট বার্তায় একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, আজকে নির্মলা সীতারমণের ঘোষণা রাস্তায় সবজি বিক্রি করছেন ও কৃষক দুই জীবিকার মানুষের সৌজন্যে খাদ্য সুরক্ষা বাড়ল। “আত্মনির্ভর ভারতগড়তে অর্থমন্ত্রীর সাংবাদিক সম্মেলন আমাদের কৃষক ও পরিযায়ী শ্রমিকদের বিশেষ উপকারে আসবে। বিভিন্ন বিষয়ের ধাপে ধাপে উন্নতির খবর ও খাদ্য সুরক্ষার জন্য কৃতিত্ব অবশ্যই দেশের কৃষকদের এবং সবজি বিক্রেতাদের।”

অর্থমন্ত্রী বলেছেন, আগামী ২ মাস পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে খাদ্যশষ্য সরবরাহ করা হবে। যেসব পরিযায়ী শ্রমিকরা খাদ্য সুরক্ষা আইনের আওতাভুক্ত নন বা রাজ্যের রেশন ব্যবস্থার তালিকায় যাঁদের নাম নেই তাঁরা টানা দু’মাস মাথাপিছু ৫ কেজি করে খাদ্যশষ্য ও এক কেজি করে ছোলা পাবেন। আরও পড়ুন- Nirmala Sitharaman: ৩৫০০ কোটি টাকায় ৮ কোটি পরিযায়ী শ্রমিককে ২ মাস বিনামূল্যে খাবার, আগামী মার্চেই ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড; বললেন নির্মলা সীতারমণ

অর্থমন্ত্রী এক জাতি এক রেশন কার্ডের ঘোষণাও করেছেন। ২৩টি রাজ্যে সবমিলিয়ে ৬৭ কোটি রেশনকার্ড হোল্ডার রয়েছে। চলতি বছরের আগস্টের মধ্যেই এই সংখ্যার ৮৩ শতাংশ ন্যাশনাল পোর্টেবিলিটির আওতায় চলে আসবেন। ১০০ শতাংশ পোর্টেবিলিটি আসতে আগামী বছরের মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এই সময়সীমার মধ্যে দেশের প্রতিটি রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দারা এক জাতি এক রেশন কার্ডের আওতাভুক্ত হবেন।