UGC Guidelines: ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা বাধ্যতামূলক, ঘোষণা ইউজিসির
পরীক্ষা কেন্দ্রের প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৭ জুলাই: ইউজিসি (UGC) এবার কলেজ, বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য নির্দেশিকা জারি করে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (HRD) জানিয়ে দেয় সেপ্টেম্বরের মধ্যেই বার্ষিক পরীক্ষা নিতে হবে বলে জানিয়ে দেয়। এরপর ইউজিসি 'কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা বাধ্যতামূলক। ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিতে হবে পরীক্ষা', বলে জানিয়ে দেওয়া হয়। নবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়,‘পরীক্ষা, মূল্যায়ন ও ভর্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শিক্ষক, শিক্ষাকর্মীদের ক্যাম্পাসে হাজিরার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত, গতকালই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিজ্ঞপ্তি জারি করে জানায়, কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা নেওয়া যেতে পারে সেপ্টেম্বরের শেষে! কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই কেন্দ্রীয় উচ্চশিক্ষা সচিবকে চিঠি দিয়ে পরীক্ষার অনুমোদন দিয়েছে। পাশাপাশি ইউজিসি-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউজিসির গাইডলাইন ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিধি মেনে নিতে হবে পরীক্ষা। অফলাইন কিংবা অনলাইন অথবা এই দুটি পদ্ধতির মাধ্যমেই পরীক্ষা নেওয়া যেতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আরও পড়ুন, স্বদেশিকতার স্বার্থে রাজ্য সরকারের আইটি কর্মীদের তৈরি 'ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ'-র ঘোষণা করলেন মমতা ব্যানার্জি

এদিকে, করোনা আবহে বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা না নেওয়ার জন্য আগেই পরামর্শ দিয়েছে রাজ্য সরকার। সেক্ষেত্রে কী হবে? এই নিয়ে ধন্দ তৈরি হয়েছে। কিছু বেসরকারি কলেজে অনলাইনে মৌখিক পরীক্ষা নেওয়া হচ্ছে। এদিকে এই বছর স্কুল খুলবে কিনা তা নিয়েও ধন্দ রয়েছে।