UGC, AICTE Guidelines: উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে গেলে ভারতে চাকরি নয়, ভারতীয় ছাত্রদের পরামর্শ দিল ইউজিসি ও এআইসিটিই

নতুন দিল্লি, ২৩ এপ্রিল: ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) একটি যৌথ বিজ্ঞপ্তিতে উচ্চশিক্ষার (Higher Studies) জন্য ভারতীয় ছাত্রদের পাকিস্তানে (Pakistan) না যাওয়ার অনুরোধ করেছে। সংস্থাগুলি সতর্ক করেছে যে যে কোনও ভারতীয় নাগরিক বা বিদেশি নাগরিক, যারা উচ্চ শিক্ষার জন্য পাকিস্তানে ভর্তি হতে চান তাঁরা ভারতে চাকরি বা উচ্চ শিক্ষার জন্য যোগ্য হবেন না।

বিবৃতিতে বলা হয়েছে, "সকলকে উচ্চ শিক্ষার জন্য পাকিস্তান ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ যে কোনও ভারতীয় নাগরিক/ভারতীয় বিদেশি নাগরিক যিনি পাকিস্তানের কোনও ডিগ্রি কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে চান, তিনি পাকিস্তানে অর্জিত এই ধরনের শিক্ষাগত যোগ্যতার (যে কোনও বিষয়ে) ভিত্তিতে ভারতে চাকরি বা উচ্চশিক্ষার জন্য যোগ্য হবেন না।" আরও পড়ুন: Krishna Temple Stops Using Loudspeaker: প্রার্থনা সম্প্রচারের জন্য লাউডস্পিকারের ব্যবহার বন্ধ করল মথুরার শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির

যদিও অভিবাসী এবং তাদের সন্তানদের জন্য নিয়ম শিথিল করেছে সংস্থাগুলি। বিবৃতিতে বলা হয়েছে, যারা পাকিস্তানে উচ্চ শিক্ষার ডিগ্রি অর্জন করেছে এবং ভারত কর্তৃক নাগরিকত্ব পেয়েছে, তারা নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পর ভারতে চাকরির জন্য যোগ্য হবে।