New Residence For Narendra Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে আগুন না লাগলেও,  বন্দোবস্ত হচ্ছে নতুন ঠিকানার
নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: প্রধানমন্ত্রীর বাসভবনে (Residence Of PM) আগুন লাগেনি। গতকালই প্রধানমন্ত্রীর তরফ থেকে এই গুজব উড়িয়ে জানিয়ে দেওয়া হয়েছে সঠিক তথ্য। নিশ্চিত করা হয়েছে, ৯ নম্বর লোক কল্যাণ মার্গে (9, Kalyan Mag) আগুন লেগেছে, যা খুবই সামান্য। শর্ট সার্কিটের জেরে আগুন লাগে। এই এলাকাটি লোক কল্যাণ মার্গ কমপ্লেক্সের এসপিজি রিসেপশন হিসেবে চিহ্নিত। আগুন নিয়ন্ত্রণে আনা গিয়েছে। সকাল হতে না হতেই প্রকাশ্যে এল এবার নতুন তথ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য বন্দোবস্ত করা হচ্ছে নতুন ঠিকানার।

দিল্লির (Delhi) সেন্ট্রাল ভিস্তা বা রাজপথ পুনর্নির্মাণের জন্য অনেক আগে থাকতেই পরিকল্পনা করে আসছে সরকার। এই পরিকল্পনার অংশ হিসাবেই একটি ত্রিভুজাকার সংসদ এবং প্রধানমন্ত্রীর জন্য একটি নতুন বাসভবন নির্মিত হবে বলে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একটি পৃথক ভবন এবং রাষ্ট্রপতি ভবনের (রাষ্ট্রপতির বাসভবনের) বাইরে একটি জীববৈচিত্র্য আরবরেটামও কেন্দ্রীয় ভিস্তা পুনর্নির্মাণ পরিকল্পনার একটি অংশ। প্রধানমন্ত্রীর জন্য নতুন বাড়িটি রাজপথের পশ্চিম প্রান্তে রাষ্ট্রপতি ভবনের পাশেই বানানো হবে, জানা গিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী। নতুন সংসদে ৯০০-১০০০ ধারণক্ষমতা সম্পন্ন একটি লোকসভা (Loksabha) এবং সমস্ত সংসদ সদস্যদের অফিস সহ একটি রাজ্যসভা থাকতে পারে। আমেদাবাদের প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড এইচসিপি ডিজাইনকে সেন্ট্রাল ভিস্তার পুনর্নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে। বর্তমান সংসদ ভবন, রাষ্ট্রপতি ভবন, উত্তর ও দক্ষিণ ব্লক, রাজপথ, ইন্ডিয়া গেট এবং জাতীয় সংরক্ষণাগারটি নির্মাণ করেছিলেন স্থপতি এডউইন লুটিয়েনস এবং হারবার্ট বেকার। ২০২২ সালের মধ্যেই নতুন পরিকল্পনার কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। যে বছর ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করবে। আরও পড়ুন: Fire At PM Modi's Residential Area: আগুন লাগল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন ৭ নম্বর লোক কল্যাণ মার্গে

গতকাল রাতেই গুজব রটে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) বাসভবনে আগুন লেগেছে। আগুন লেগেছে দিল্লির ৭ নম্বর লোক কল্যাণ মার্গে (7 Lok Kalyan Marg)। কিন্তু ঘটনা ঘিরে যখন এলাকাজুড়ে হুলুস্থুল পড়ে যায় তখন কিছু পরেই প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে জানানো হয়, প্ৰধানমন্ত্ৰীর বাসভবন বা অফিস এলাকায় আগুন লাগেনি। আগুন লেগেছে এসপিজি রিসেপশন এলাকায়। বৈদ্যুতিন শর্টসার্কিট থেকে এই আগুন বলে টুইটে উল্লেখ করা হয়। সন্ধ্যা ৭টা ১৫ মিনিট নাগাদ আগুন লাগার বিষয়টি সামনে আসে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে হাজির হয় এক এক করে দমকলের মোট ৯টি ইঞ্জিন। তবে এটি ছোট মাত্রার আগুন ছিল। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশেষ বেগ পেতে হয়নি দমকলকর্মীদের। পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে।