Bhopal: ৮০ ফুট গর্তে পড়ে গেল দেড় বছরের শিশুকন্যা, ১০ ঘণ্টার চেষ্টায় উদ্ধার
Toddler rescued from 80-ft deep borewell (Photo: IANS)

ভোপাল, ১৭ ডিসেম্বর: ৮০ ফুট গর্তে (Borewell) পড়ে গিয়েছিল দেড় বছরের শিশুকন্যা। ১০ ঘণ্টায় চেষ্টায় তাকে উদ্ধার করা হল। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ছাতারপুর জেলার (Chhatarpur District) নওগাঁও গ্রামে। পুলিশ এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী ১০ ঘন্টারও বেশি দীর্ঘ চেষ্টার পরে দেড় বছর বয়সি দিব্যাংশীকে গর্ত থেকে বের করে আনে। গতকাল দুপুর সাড়ে ৩টা নাগাদ গর্তে পড়ে যায় শিশুটি। রাত ১টায় তাকে উদ্ধার করা হয়। ছাতারপুর জেলা কালেক্টর জানিয়েছেন, শিশুকন্যাকে বোরওয়েল থেকে নিরাপদে উদ্ধার করা হয়েছে এবং চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, গতকাল দুপুরে মায়ের সঙ্গে জমিতে যায় দিব্যাংশী। তার মা চাষের কাজে ব্যস্ত হয়ে পড়লে সে কিছুটা দূরেই খেলা করতে থাকে। কয়েক মিনিট পর মা লক্ষ্য করেন যে দিব্যাংশী সেখানে নেই। তিনি এরপর হন্য়ে হয়ে মেয়েকে খুঁজতে শুরু করেন। কয়েক মিনিট খোঁজাখুঁজির পরে তিনি কাছাকাছি একটি গর্ত থেকে শব্দ শুনতে পান। মায়ের চিৎকার শুনে আশপাশের লোকজন ঘটনাস্থলে আসে। আরও পড়ুন: Karnataka Congress MLA Comment On Rape: 'ধর্ষণ যখন অনিবার্য, তখন শুয়ে পড়ে উপভোগ করুন', কর্নাটক বিধানসভায় মন্তব্য কংগ্রেস বিধায়ক রমেশ কুমারের

খবর যায় স্থানীয় থানায়। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। দিব্যাংশী ৮০ ফুট গভীর গর্তের প্রায় ১৫ ফুট গভীরতায় আটকে যায়। খবর পেয়ে এরপর ঘটনাস্থলে যায় এসডিআরএফ-র একটি দলও। প্রযুক্তিগত সরঞ্জাম নিয়ে তারাও উদ্ধার অভিযানে যোগ দেয়। উদ্ধারকারী দল সিসিটিসি ক্যামেরা গর্তে ঢুকিয়ে শিশুর গতিবিধি লক্ষ্য রাখে। গর্তে অক্সিজেন সরবরাহও করা হয়। দিব্যাংশী যে গর্তে পড়ে গিয়েছিল, সেই গর্তের পাশেই আরেকটি গর্ত করা হয় জেসিবি মেশিন ব্যবহার করে। এরপর একই উচ্চতায় পৌঁছে তাকে উদ্ধার করা হয়। পরে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।